• এপ্রিল ২৪, ২০২৩
  • শীর্ষ খবর
  • 179
হবিগঞ্জে পা বাঁধা অবস্থায় মায়া হরিণ উদ্ধার

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ফাটাবিল গ্রামের একটি ঘর থেকে পা বাঁধা অবস্থায় একটি মায়া হরিণ উদ্ধার করেছেন বন প্রহরীরা। আজ সোমবার সকালে উদ্ধারের পর হরিণটিকে দুপুরের দিকে বনে ছেড়ে দেওয়া হয়।

বনকর্মীরা বলেন, চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা অভয়ারণ্য দেশের অন্যতম বনাঞ্চল। এখানে বেশ কিছু হরিণের বসবাস। আজ সকালে উপজেলার রেমা চা-বাগানের ভেতরে একটি হরিণ দেখতে পান ফাটাবিল গ্রামের কয়েকজন। পরে তাঁরা ফাঁদ পেতে হরিণটিকে আটক করেন। শিকারিদের হাত থেকে ছুটতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কা খায় হরিণটি। এতে হরিণটির গলার কিছু অংশ কেটে গিয়ে রক্ত বের হয়।

এ দৃশ্য দেখেন এলাকার এক ব্যক্তি। তিনি বিষয়টি সঙ্গে সঙ্গে বন বিভাগের লোকজনকে ফোন করে জানান। খবর পেয়ে বন বিভাগের কর্মীরা ফাদাবিল গ্রামে গিয়ে দেখতে পান, শিকারিরা হরিণটির পা দড়ি দিয়ে বেঁধে একটি ঘরে আটকে রেখেছেন। পরে তাঁরা হরিণটি উদ্ধার করেন।

বন কর্মকর্তা মাহমুদুর রহমান বলেন, হরিণটি মায়া হরিণ। গ্রামের কয়েকজন ব্যক্তি রেমা চা–বাগানের ভেতর থেকে এটি আটক করে নিয়ে যান। এক মাস আগে রেমা-কালেঙ্গা অভয়ারণ্যের ভেতর থেকে শিকারিরা একইভাবে আরও একটি হরিণ শিকারের চেষ্টা করলে বন বিভাগের কর্মীরা তা উদ্ধার করেন। আজ উদ্ধার করা হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে আজ বেলা একটার দিকে পুনরায় বনে ছেড়ে দেওয়া হয়।