• মে ১৫, ২০২৩
  • লিড নিউস
  • 136
সিকৃবির রেজিস্ট্রারকে ইসির শোকজ

নিউজ ডেস্কঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েবকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে নির্বাচন কমিশন। সরকারি কর্মকর্তা হয়েও প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিয়ে আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকে এ নোটিশ দেওয়া হয়।

এ বিষয়ে ১৬ তারিখের মধ্যে বদরুল ইসলাম শোয়েবকে লিখিত জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় ব্যবস্থা নেওয়া হবে।

সিলেট সিটি করপোরেশনের রিটানিং কর্মকর্তা ফয়সল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রোববার (১৪ মে) তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

সম্প্রতি নগরের একটি হোটেলের কনফারেন্স কক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলা শাখা আয়োজিত মতবিনিময় সভায় অতিথি ছিলেন সিকৃবি’র রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব। ওই অনুষ্ঠানে তিনি সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আনোয়ারুজ্জামানের উপস্থিতিতে তার পক্ষে ভোট চান। ঘটনাটি জানতে পেরে নির্বাচন কমিশন তাকে শোকজ করে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সিলেট সিটি করপোরেশন নির্বাচন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর ২২ নং অনুচ্ছেদে উল্লেখ রয়েছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোট কেন্দ্রে যেতে পারবেন।

এ ধারা অনুযায়ী রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব ওই অনুষ্ঠানে উপস্থিত হয়ে মেয়র প্রার্থীর পক্ষে ভোট চেয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন।