• জুন ১, ২০২৩
  • জাতীয়
  • 106
বাজেটে বাড়তে পারে মোবাইল ফোনের দাম

নিউজ ডেস্ক: দেশে উৎপাদিত মোবাইল ফোনের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফলে মুঠোফোনের দামও বাড়তে পারে, দাম বাড়লে আগামী ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তিন ধরনের দেশি কোম্পানির মুঠোফোনের ওপর উৎপাদন পর্যায়ে ভ্যাট বসানোর প্রস্তাব করেছেন।

প্রথমত, যেসব প্রতিষ্ঠান যন্ত্রপাতি ও যন্ত্রাংশ নিজেরাই বানাবে এবং মোবাইল ফোন উৎপাদন করবে, সেসব কোম্পানির ওপর ২ শতাংশ হারে ভ্যাট বসবে। এখন এ ক্ষেত্রে কোনো ভ্যাট নেই।

দ্বিতীয়ত, যেসব প্রতিষ্ঠান মোবাইল ফোন সংযোজন করে, তাদের ক্ষেত্রে দুভাবে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। যেমন কমপক্ষে দুটি যন্ত্রাংশ নিজেরা বানিয়ে মুঠোফোন বানালে এখন ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হয়, এখন তা বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে।

তৃতীয়ত, যারা সব যন্ত্রাংশ আমদানি করে শুধু দেশে সংযোজন করে, সেসব প্রতিষ্ঠানের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট বসবে, এখন ৫ শতাংশ হারে ভ্যাট বসে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই প্রস্তাবের মেয়াদ।

বিদায়ী অর্থবছরের বাজেট ঘোষণার সময় ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। ফলে তখন গ্রাহক পর্যায়ে মোবাইল ফোনের দাম কিছুটা বাড়ে। এখন নতুন করে ভ্যাট আরোপের প্রস্তাব করার ফলে দাম আরও বাড়তে পারে।

দেশে এখন ১৪টি প্রতিষ্ঠান মোবাইল ফোন উৎপাদন করছে। দেশে বছরে স্মার্টফোনের চাহিদা এক কোটির মতো। এর অধিকাংশই মেটানো হয় দেশে উৎপাদিত মোবাইল ফোনের মাধ্যমে। এসব প্রতিষ্ঠান স্যামসাং, অপো, বিভো, টেকনো, সিম্পনি, ওয়ালটন, লাভা, শাওমি, নোকিয়া, রিয়েলমি এসব ব্র্যান্ডের মুঠোফোন উৎপাদন করে।