• জুলাই ১০, ২০২৩
  • শীর্ষ খবর
  • 200
সমাবেশের অনুমতি পাচ্ছে না জামায়াত!

নিউজ ডেস্কঃ সিলেটে সমাবেশ আয়োজনে পুলিশের অনুমতি পাচ্ছে না জামায়াত। এমনকি অনুমতি ছাড়া সমাবেশ করতে চাইলে জামায়াতের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে সিলেট মহানগর পুলিশ (সিএমপি)। তারপরও জামায়াত নেতারা বলছেন, তারা ১৫ জুলাই সিলেটে সমাবেশের প্রস্তুতি নিচ্ছেন। পুলিশের অনুপতি পাওয়ার ব্যাপারেও আশা প্রকাশ করেছেন তারা।

মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামী দীর্ঘদিন ধরেই রাজনীতিতে কোণঠাসা অবস্থায় আছে। সরকারের কঠোর অবস্থানের কারণে প্রকাশ্যে কোনো কর্মসূচি পালন করতে পারছে না দলটি। ঝটিকা মিছিল আর গোপন সভার মধ্যেই সীমাবদ্ধ তাদের সাংগঠনিক কার্যক্রম। নির্বাচন কমিশনেরও নিবন্ধন হারিয়েছে ধর্মভিত্তিক দলটি।

এমন পরিস্থিতিতে জাতীয় নির্বাচনের প্রাক্কালে হঠাৎ আবার প্রকাশ্যে আসে জামায়াত। দীর্ঘ বিরতির পর ১০ জুন ঢাকায় প্রকাশ্যে সমাবেশ করে তারা।

ঢাকার পর সিলেটে সমাবেশ আহ্বান করেছে দলটি। ১৫ জুন দুপুরে সিলেট নগরের রেজিস্টারি মাঠে এই সমাবেশ ডাকা হয়েছে। সমাবেশ আয়োজনের অনুমতি চেয়ে ৫ জুলাই এসএমপিতে আবেদন করে জামায়াত। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে জামায়াতকে কিছু জানানো হয়নি।

সোমবার এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের কমিশনার মো. ইলিয়াছ শরীফ বলেন, ‘জামায়াতের আবেদন পেয়েছি। তবে তাদের সমাবেশে নাশকতার আশঙ্কা রয়েছে। তাই জামায়াতকে সমাবেশের অনুমতি না দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

‘জামায়াতকে কোনো ধরনের অপতৎপরতা চালাতে দেয়া হবে না। আর অনুমতি ছাড়া ১৫ জুলাই জামায়াত মাঠে নামলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

পুলিশের পক্ষ থেকে অনুমতি না দেয়ার কথা বলা হলেও সমাবেশের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে জামায়াত। ১৫ জুলাইয়ের সমাবেশ সফলে রোববার ছাত্র নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন জামায়াতের নেতারা।

মতবিনিময়কালে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ আজ কঠিন পরিস্থিতিতে নিপতিত। দেশে আইনের শাসন, ন্যায়বিচার, মানবাধিকার, ভোটাধিকার ও জনগণের মৌলিক অধিকার পুরোপুরি ধ্বংস করে দেয়া হয়েছে। এ অবস্থা থেকে ছাত্র ও তরুণ সমাজকে রক্ষা করতে ফ্যাসিস্ট সরকারের বিদায় ও দেশে আইনের শাসন প্রতিষ্ঠার বিকল্প নেই। গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকার প্রতিষ্ঠায় ১৫ জুলাই রেজিস্টারি মাঠে জামায়াতের সমাবেশ সফল করতে হবে।’

জামায়াতে ইসলামী সিলেট মহানগর শাখার সেক্রেটারি মো. শাহজাহান আলীর নেতৃত্বে ৫ জুলাই মহানগর পুলিশের কাছে সমাবেশের অনুমতি চেয়ে আবেদনপত্র জমা দেয়া হয়।

পুলিশের অনুমতি না দেয়ার সিদ্ধান্তের ব্যাপারে মো. শাহজাহান আলী সোমবার বলেন, ‘মহানগর পুলিশের পক্ষ থেকে আমাদের আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি। আমরা আশাবাদী যে অনুমতি পাব। কারণ রাজধানীর মতো জায়গায় অনুমতি দেয়া হয়েছে। আরও কয়েকটি জায়গায়ও আমাদের অনুমতি দেয়া হয়।

‘সিলেটে আমরা শান্তিপূর্ণভাবে সুন্দর একটি সমাবেশ করতে চাচ্ছি। আমরা ৯৯ শতাংশ আশাবাদী মহানগর পুলিশ আমাদের অনুমতি দেবে। আমরা সমাবেশের সব প্রস্তুতি নিচ্ছি।’