• জুলাই ১৬, ২০২৩
  • খেলাধুলা
  • 142
সিলেটে শেষটা ভালো হবে তো বাংলাদেশের!

ক্রীড়া ডেস্কঃ সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ সন্ধ্যা ৬টায় দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ খেলতে নামবে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শেষ মুহূর্তে জয়ের কারণে এমনিতে সিরিজে এগিয়ে বাংলাদেশ। আজ জিততে পারলেই টি-টোয়েন্টিতে আফগানদের হোয়ইটওয়াশ করতে পারবে বাংলাদেশ।

সাকিব আল হাসানের দল সেটা কি পারবে করে দেখাতে? প্রথম টি-টোয়েন্টিতে বোলার এবং তাদের পর তাওহিদ হৃদয়ের নজরকাড়া ব্যাটিং বাংলাদেশকে শেষ ওভারে নাটকীয় জয় এনে দেয়। সেই জয়ের ধারাবাহিকতাই আজ ধরে রাখার চ্যালেঞ্জ মুজিবুর রহমান, রশিদ খানের বোলিংয়ের বিপক্ষে।

শেষ ম্যাচে আজ বাংলাদেশের খেলার পরিকল্পনায় কি কোনো পরিবর্তন আসতে পারে? আগের ম্যাচের মতোই কি ব্যাটিং আধিক্য নিয়েই খেলবে নাকি বোলার বাড়ানো হবে? এখনও নিশ্চিত নয়। ছয়জন ব্যাটার এবং ছয়জন বোলার খেলানোর সম্ভাবনা বেশি। সাকিব আল হাসান ব্যাটিং এবং বোলিং- দুভাবেই মুখ্য ভূমিকা রাখেন তিনি। এ কারণে তাকে ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই ধরা যায়।

অর্থাৎ প্রথম ম্যাচের একাদশই অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশি। যদি না টিম ম্যানেজমেন্ট ভিন্ন কোনো সিদ্ধান্ত না নেয়। উইনিং কম্বিনেশন না ভেঙে সিরিজ জয়ের লক্ষ্যই মূলত বাংলাদেশ দলের।

আপাতত দুই দলের শক্তি এবং সামর্থ্যের পার্থক্য নিরূপণ করতে গেলে, দেখা যাবে আফগানরাই বাংলাদেশের চেয়ে এগিয়ে। র‌্যাংকিংয়ে তাকালেই বোঝা যায় সেটা। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এক নম্বরে রশিদ খান, দুইয়ে ফজলহক ফারুকি আর ৯ নম্বরে মুজিব উর রহমান।

বাংলাদেশের সর্বোচ্চ র‌্যাংকিংধারী বোলার মোস্তাফিজুর রহমানের অবস্থান ২১ নম্বরে। কিন্তু ক্রিকেট ম্যাচ জিততে হলে যে ফর্ম প্রয়োজন, সেটাই নেই মোস্তাফিজদের। তবে র‌্যাংকিংয়ের চেয়ে দলীয় ফর্ম যে বেশি প্রয়োজন সেটা প্রথম ম্যাচেই বাংলাদেশ দেখিয়ে দিয়েছে।

আজ একইভাবে দলীয় পারফরম্যান্স যদি আবারও বের করে আনতে পারেন সাকিব আল হাসান, তাহলে নিশ্চিত বাংলাদেশ আফগানদের ধবলধোলাই করে ছাড়তে পারবে। শেষটাও ভালো হবে বাংলাদেশের।