• জুলাই ১৯, ২০২৩
  • শীর্ষ খবর
  • 234
সিলেটেও ছড়িয়ে পড়েছে ডেঙ্গু, আক্রান্ত ২০০ ছাড়াল

নিউজ ডেস্কঃ করোনার পর সিলেটে এবার আতঙ্ক ছড়াচ্ছে ডেঙ্গু। প্রতিনিয়ত এ রোগের ভয়াবহতা বেড়েই চলেছে।এ পর্যন্ত সিলেটে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন ২০৪ জন।

গত ২৪ ঘণ্টায় সিলেট জেলায় ৮ জনসহ বিভাগে আরও ২০ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছেন। এরমধ্যে আক্রান্ত ১৬ জন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ২ জন জৈন্তাপুর এবং একজন কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন।

আগের দিন মঙ্গলবার (১৮ জুলাই) ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জনসহ জেলার বিভিন্ন হাসপাতালে ২৫ জন ভর্তি ছিলেন। তাদের অনেকের অবস্থা উন্নতি হওয়ায় হাসপাতাল ছেড়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের তথ্য মতে, সিলেট বিভাগে নতুন করে ২০ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছেন। এরমধ্যে সিলেট জেলার ৮ জন ও হবিগঞ্জ জেলার ১২ জন।

চলতি মৌসুমে (জানুয়ারি থেকে ১৮ জুলাই পর্যন্ত) সিলেটে শনাক্ত হওয়া ডেঙ্গুরোগী ২০৪ জন। এর মধ্যে সিলেট জেলার ১৪২ জন, সুনামগঞ্জ জেলার ৫ জন, হবিগঞ্জ জেলার ৪৯ জন ও মৌলভীবাজার জেলার ৮ জন রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৮ জুলাই) পর্যন্ত সিলেট বিভাগের ২০৪ জন ডেঙ্গুরোগীর মধ্যে ১৩৩ জন এরই মধ্যে পুরোপুরি সুস্থ হয়েছেন। বাকিরা চিকিৎসাধীন।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মাসে সিলেটে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। তাদের বেশিরভাগেরিই ট্রেভেল হিস্ট্রি ঢাকায়। এছাড়া সিলেট জেলার মধ্যে আক্রান্তের দিক থেকে গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকা। তবে এ পর্যন্ত আক্রান্তদের কেউ মারা যাননি।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, সিলেটে ডেঙ্গু আক্রান্তদের অধিকাংশের ট্রাভেল হিস্ট্রি ঢাকায়। অনেকে ঈদের পর সপরিবারে ঢাকায় বেড়াতে গিয়ে আক্রান্ত হয়েছেন।

এছাড়া গোয়াইনঘাটে আক্রান্ত বেশি হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ওখানে পর্যটকরা ঢাকা থেকে আসেন। যে কারণে ডেঙ্গু ছড়িয়েছে। আর স্থানীয়ভাবেও ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। যে কারণে সিসিক এলাকায় ওয়ার্ড ভিত্তিক এবং ডেঙ্গুর লার্ভা থাকতে পারে, এমন স্থানে অভিযান চালানো হচ্ছে।