• আগস্ট ১০, ২০২৩
  • লিড নিউস
  • 131
সিলেটে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের জরুরী নির্দেশনা

নিউজ ডেস্ক:সিলেটে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বস্ব উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। একইসাথে ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রতিটি মসজিদে সচেতনতামূলক প্রচারণা চালানোর নির্দেশনাও দিয়েছে। এছাড়া সম্মিলিতভাবে পরিস্থিতি মোকাবেলার কথাও বলা হয়েছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রোগ প্রতিরোধ সমন্বয় কমিটির সভায় এ নির্দেশনা প্রদান করা হয়। সিলেট জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে বেলা ১১টায় এ সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় বলা হয়, আগামী রোববার (১৩ আগস্ট) সিলেটজুড়ে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বস্ব উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করতে এবং এ বিষয়ে প্রতি মসজিদে সচেতনতামূলক প্রচারণা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সিলেট জেলা প্রশাসন সূত্র জানায়, বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় করণীয় নির্ধারণ করতে জেলা পর্যায়ে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলার সকল উপজেলা, পৌরসভা ও ইউনিয়নে সরকারি নির্দেশিকা মোতাবেক ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী- আগামী রবিবার সকালে সিলেট সিটি করপোরেশন, সিলেট জেলার সকল উপজেলা, পৌরসভা এবং ইউনিয়নে একযোগে সকল দপ্তর, শিক্ষা-প্রতিষ্ঠান, এনজিও, ব্যাংক-বীমা, শপিং মল ও বাসাবাড়িতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করতে হবে। এছাড়া আগামী ১ মাস মসজিদে যোহর ও এশার আযানের আগে এবং জুমার নামাজের খুৎবায় ডেঙ্গু প্রতিরোধ সংক্রান্ত সতর্কবার্তা প্রচারের নির্দেশনা প্রদান করা হয়।

জেলা প্রশাসক শেখ রাসেল হাসান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় সকলের সহযোগিতা কামনা করেন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, প্রচার-প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধি করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

সভা পরিচালনা করেন স্থানীয় সরকার সিলেট বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মোবারক হোসেন। সভায় জেলা সিভিল সার্জন ও পুলিশ সুপারের প্রতিনিধি, এলজিইডি-এর নির্বাহী প্রকোশলী, সিলেট সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা, পৌরসভার মেয়র, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সিলেট চেম্বারের সভাপতি, ক্যাব সিলেট-এর সভাপতি, ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, জেলা আনসার কমান্ডেন্ট-এর প্রতিনিধি, বিএনসিসি- স্কাউট ও গার্লস গাইডের প্রতিনিধি, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিসহ জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।