• অক্টোবর ৯, ২০২৩
  • আন্তর্জাতিক
  • 286
ইসরায়েলজুড়ে বাজছে বিমান হামলার সাইরেন

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলজুড়ে বাজছে বিমান হামলার সাইরেন ইসরায়েলি পুলিশ ও সীমান্ত পুলিশ নিরাপদ আশ্রয়ে যাচ্ছে। গাজা থেকে ইসরায়েলে রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, জেরুজালেম ও ইসরায়েলজুড়ে বিমান হামলার সাইরেন বাজছে।
খবর বিবিসি

সোমবার বাংলাদেশ সময় বিকেলে বিবিসি জানায়, জেরুজালেমে অন্তত তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এটি এখনো স্পষ্ট নয় যে, গাজা থেকে ছোড়া রকেট হামলা চালাতে সক্ষম হয়েছে, নাকি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী রকেট ভূপাতিত করেছে।

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ডেনিয়েল হাগারি বলছেন, সামরিক বাহিনী গাজা ব্যারিয়ারের কাছাকাছি সমস্ত সম্প্রদায়ের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে- তবে সক্রিয় ফিলিস্তিনি বন্দুকধারীদের সঙ্গে বিচ্ছিন্ন সংঘর্ষ চলছে।

এর আগে, সেনাবাহিনী বলেছিল যে, ইসরায়েলি ভূখণ্ডের অভ্যন্তরে সাত বা আট জায়গায় লড়াই চলছে।

অন্যদিকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ত গাজার ওপর ‘সম্পূর্ণ অবরোধ’ আরোপের ঘোষণা দিলেন। তিনি বলছেন, কর্তৃপক্ষ বিদ্যুৎ লাইন কেটে দেবে এবং খাদ্য ও জ্বালানি প্রবেশে বাধা দেবে।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস আর ইসরায়েলের সেনাদের মধ্যে সংঘাত শুরু হয় শনিবার ভোরে। হঠাৎই হামলা চালিয়ে বসে হামাস। জবাবে ইসরায়েলও গাজায় হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলের কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত তাদের সাত শতাধিক নাগরিকের প্রাণহানি হয়েছে, যার মধ্যে দক্ষিণ ইসরায়েলে একটি সংগীত উৎসবেই নিহত হয়েছেন ২৫০ জনের বেশি। অন্যদিকে ফিলিস্তিন বলছে, ইসরায়েলের পাল্টা হামলায় প্রায় ৫০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন এখন পর্যন্ত।