• অক্টোবর ১৮, ২০২৩
  • শিক্ষাঙ্গন
  • 266
শাবিপ্রবিতে স্মার্ট ইউনিবেটর হাবের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: তরুণদের স্টার্টআপ সংস্কৃতির বিকাশ ঘটিয়ে উদ্যোক্তা হতে সহায়তা করতে শাহজালাল বিজ্ঞান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ইউনিভার্সিটি ইনোভেশন হাব স্মার্ট ইউনিবেটরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই ‘স্মার্ট ইউনিবেটর’ এর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন শেষে শেখ রাসেলের জন্মদিন উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শেখ রাসেল ছিলেন দুরন্তপনার প্রতীক। তিনি বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতো বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারতেন। কিন্তু ঘাতকরা ১৯৭৫ সালে তাকে নির্মমভাবে হত্যা করে।

তিনি বলেন, শিক্ষার্থীদের স্মার্ট, দক্ষ জনশক্তি হিসেবে করে গড়ে তোলতে আমরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। আজ ইউনিভার্সিটি ইনোভেশন হাবের ‘স্মার্ট ইনোবেটর’ উদ্বোধন করা হয়েছে। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীকে উদ্যোগতা হিসেবে পাস করে বের হয়ে দেশের জন্য কাজ করুক।

প্রধানমন্ত্রীর বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন উদ্যোগ ও উন্নয়নের ফলে বাংলাদেশ সারাবিশ্বে অনন্য নজির সৃষ্টি করেছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমরাও অংশীদার হতে চাই। আশা করছি এক্ষেত্রে শাহজালাল বিশ্ববিদ্যালয় সফল হবে, বাংলাদেশও সফল হবে। পরিশেষে এ ইনোভেশন হাবের অংশীদার হতে পেরে সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার আহ্বান উপাচার্য।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেনের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, দপ্তর প্রধান, শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শাবিপ্রবির স্মার্ট ইউনিবেটর হাবের ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, তরুণ উদ্যোক্তা মাহবুব আহমেদ চৌধুরী (স্টার্টআপ প্রীতিলতা)। অনুষ্ঠানে শাবিপ্রবিতে স্থাপিত স্মার্ট ইউনিবেটর এর একটি অ্যানিমেশন ভিডিও প্রদর্শন করা হয়।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অধীন ‘ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম উন্নয়ন’ প্রকল্পের (ডিড) আওতায় ‘স্মার্ট ইউনিবেটর’ প্রকল্পে শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাড়াও রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, খুলনা বিশ্ববিদ্যালয়।

এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৯ তম জন্মবার্ষিকী ‘ও ‘শেখ রাসেল দিবস-২০২৩’ উদযাপন উপলক্ষে নানান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর মধ্যে সকালে বঙ্গবন্ধু চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, গোলচত্বরে বৃক্ষরোপণ কর্মসূচি, স্মার্ট ইউনিবেটর এর ভিত্তিপ্রস্তর স্থাপনের লাইভ স্ট্রিমিং প্রদর্শন কর্মসূচি পালন করা হয়।