• অক্টোবর ২২, ২০২৩
  • মৌলভীবাজার
  • 297
শ্রীমঙ্গলে মহাষ্টমীতে কুমারী পূজা সম্পন্ন

নিউজ ডেস্ক: শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী তিথিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। রবিবার বেলা ১টার দিকে উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রঘুনাথপুর শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এবার বয়স ও শাস্ত্রীয় বিধানমতে এবার দেবী দূর্গার মালিনি রুপে তন্নী চক্রবর্তী অন্নাকে পূজা করা হয়।

প্রায় দেড়ঘন্টা ব্যাপী মা দুর্গা রুপে পূজিত হন তিনি। অন্না উপজেলার বনগাঁও গ্রামের নুপুর চক্রবর্তী ও অনুরাধা চক্রবর্তীর মেয়ে। তন্নী চক্রবর্তী অন্না প্রথম শ্রেনীর শিক্ষার্থী।

সরেজমিনে শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে গিয়ে দেখা যায়, কুমারী পূজা দেখতে বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থীরা এসে মন্দির প্রাঙ্গণে ভিড় করেছেন। দুপুর ১টায় দিকে পূজিত কুমারী শিশুকে নতুন কাপড় পরিয়ে দেবীর সাজে সজ্জিত করে মন্দিরে বসানো হয়। সেখানে দেবীর পূজা শুরু করেন পুরহিতরা। পূজা শেষে ভক্তদের দেখার জন্য দেবীকে বসিয়ে রাখা হয়। তখন সবাই দেবীকে প্রণাম জানান।

আয়োজক কমিটির উপদেষ্টা প্রফেসর নিখিল ভট্টাচার্য্য জানান, কুমারী পূজা হচ্ছে দেবীর বাস্তব রুপের পূজা। এক বছর থেকে ষোল বছর বয়সের নারী শিশুকে দেবী রুপে পূজা করা হয়ে থাকে।

এসময় উপস্থিত ছিলেন- শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায়, ওসি জাহাঙ্গীর হোসেন সরদার, শ্রীমঙ্গল পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. হরিপদ রায় ও সাধারণ সম্পাদক শ্রীপদ দেব প্রমুখ।