• নভেম্বর ২৮, ২০২৩
  • জাতীয়
  • 103
ঢাকায় ২০ রাজনৈতিক দলের ১৭৪ প্রার্থী সংগ্রহ করেছেন মনোনয়ন ফরম

নিউজ ডেস্ক: ঢাকা মহানগরীর ১৫ আসনের জন্য নিবন্ধিত দলগুলোর মধ্যে ২০টি দলের প্রার্থীরা মঙ্গলবার (২৮ নভেম্বর) মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। মহানগরীতে এই ১৫ আসনের বিপরীতে দলীয় ও স্বতন্ত্র মিলিয়ে মোট ১৭৪টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে। এর মধ্যে ৫০ জন স্বতন্ত্র, আর দলীয় প্রার্থী আছেন ১২৪ জন। এ পর্যন্ত মনোনয়ন ফরম জমা পড়েছে ৯টি।

রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। দেশে বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল ৪৪টি। এদের মধ্যে বিএনপি ও তাদের সমমনা বেশ কয়েকটি দল নির্বাচনে যাবে না বলে ঘোষণা দিয়েছে। রিটার্নিং কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরীতে দলীয় প্রার্থীদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নামেই বেশি মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।

মনোনয়ন ফরম সংগ্রহকারী দলগুলো হলো- আওয়ামী লীগ, ন্যাশনালিস্ট পিপলস পার্টি (এনপিপি), জাকের পার্টি, বাংলাদেশ কংগ্রেস, জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), তৃণমূল বিএনপি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় পার্টি, গণতন্ত্রী পার্টি, গণফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মেনন), জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু), বাংলাদেশ কল্যাণ পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় পার্টি (জেপি) এবং বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট। এ ছাড়া নিবন্ধিত ‍দুটি দল- বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন ও ‘জনতার কথা’ সংগঠনের নামেও মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।

ঢাকা জেলায় মোট নির্বাচনী আসন ২০টি। এর মধ্যে ৪টি আসন ঢাকা মহানগরীর বাইরে অবস্থিত। এ পর্যন্ত সবচেয়ে বেশি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে ঢাকা-১৪ আসনের জন্য। এ আসনের জন্য মোট ২৬টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে। আওয়ামী লীগের নামে এ আসনে ৯টি মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। এ আসনে দলের মনোনয়ন পাওয়া মাইনুল হোসেন ছাড়াও ফরম সংগ্রহ করেছেন দলের ‍যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বর্তমান সংসদ সদস্য আগা খান মিন্টু ও সংরক্ষিত আসনের সাবেক এমপি সাবিনা আক্তার তুহিনসহ অন্যরা। এ ছাড়া ঢাকা-১৪ আসনের জন্য ৭ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

ঢাকা-৫ আসনের জন্য একই সংখ্যক স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন ফরম নিয়েছেন। মঙ্গলবার পর্যন্ত ঢাকা- ৯ ও ঢাকা-১৩ আসনের জন্য কোনো স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। এদিকে ঢাকা-১৭ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। এ আসনের জন্য আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত, সাবেক এমপি বিএনএফের চেয়ারম্যান আবুল কালাম আজাদ মনোনয়ন ফরম নিয়েছেন।

ঢাকা-৮ আসনের জন্য বর্তমান সংসদ সদস্য রাশেদ খান মেনন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গত তিনটি নির্বাচনে এ আসনটি আওয়ামী লীগের পক্ষ থেকে ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেওয়া হলেও এবার দলীয় মনোনয়ন দিয়েছে তারা। এ আসনে মনোনয়ন পাওয়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমও ইতোমধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মহানগরীর আসনগুলোতে ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের দুজনসহ ১১ জন, ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের একজনসহ ১৬ জন, ঢাকা-৬ আসনে আওয়ামী লীগের একজনসহ ৯ জন, ঢাকা-৭ আসনে আওয়ামী লীগের একজনসহ ৯ জন, ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের দুজনসহ ১৮ জন, ঢাকা-৯ আসনে আওয়ামী লীগের একজনসহ ৭ জন, ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের দুজনসহ ১০ জন, ঢাকা-১১ আসনে আওয়ামী লীগের পাঁচজনসহ ১১ জন, ঢাকা-১২ আসনে আওয়ামী লীগের একজনসহ ৭ জন, ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের দুজনসহ ১০ জন, ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের ৯ জনসহ ২৬ জন, ঢাকা-১৫ আসনে আওয়ামী লীগের দুজনসহ ৯ জন, ঢাকা-১৬ আসনে আওয়ামী লীগের একজনসহ ৮ জন, ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের দুজনসহ ১৪ জন এবং ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের দুজনসহ ৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন।