• জানুয়ারি ৩, ২০২৪
  • শীর্ষ খবর
  • 96
পোস্টারে বঙ্গবন্ধুর ছবির ব্যাখ্যা দিলেন ব্যারিস্টার সুমন

হবিগঞ্জ প্রতিনিধিঃ পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ব্যবহারের ঘটনায় নির্বাচনী অনুসন্ধান কমিটির করা শোকজের ব্যাখ্যা দিলেন হবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ সায়েদুল হক।

বঙ্গবন্ধুর ছবি সংযুক্ত পোস্টারটি তিনি নিজে ছাপাননি; তার আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা সেটি ছাপিয়ে বিলিয়েছেন বলে লিখিত ব্যাখ্যায় দাবি করেছেন এ আইনজীবী।

মঙ্গলবার (২ জানুয়ারি) নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও হবিগঞ্জের সিনিয়র সহকারী জজ সবুজ পালের নিকট ব্যারিস্টার সুমন তার ব্যক্তিগত সহকারী রুহেল মিয়ার মাধ্যমে লিখিত জবাবটি পাঠিয়েছেন।

এর আগে আব্দুল হাই প্রিন্স নামে এক ব্যক্তি নিজেকে নৌকা প্রতীকের কর্মী ও সমর্থক দাবি করে নির্বাচনী অনুসন্ধান কমিটির বরাবর ব্যারিস্টার সুমনের নামে লিখিত অভিযোগ দিয়েছিলেন।

অভিযোগে বলা হয়, রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা-২০০৮ এর বিধি ৭ মোতাবেক প্রার্থীর ব্যানার ও পোস্টারে নিজের ছবি, প্রতীক ও দলীয় প্রার্থী হলে একই সঙ্গে দলের প্রধানের ছবি থাকতে পারবে। এর বাইরে আর কারও ছবি ব্যবহার করা যাবে না। কিন্তু ব্যারিস্টার সুমন পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ব্যবহার করে বিধি লঙ্ঘন করেছেন।

জবাবে সুমন উল্লেখ করেছেন, তার জনপ্রিয়তা, সামাজিক ও মানবিক কার্যক্রমে নৌকার প্রার্থী ও সমর্থকরা ঈর্ষান্বিত হয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন।

তার দাবি, জয় বাংলা, জয় বঙ্গবন্ধু ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সংযুক্ত করে যে লিফলেট এবং পোস্টার বিলি করা হচ্ছে সে বিষয়ে তিনি অবগত নন। তিনি যে নির্দিষ্ট ছাপাখানা থেকে পোস্টার ছাপিয়ে থাকেন; সেগুলো নির্দিষ্ট সেই ছাপাখানার না।

তবে আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষীরাসহ অনেকে পোস্টার, ব্যানার ও লিফলেট তাদের নিজ উদ্যোগে ছাপা করে বিলি করেন বলেও সুমন জবাবে উল্লেখ করেছেন।