• ফেব্রুয়ারি ১৫, ২০২৪
  • শীর্ষ খবর
  • 47
এসএসসি: সিলেটে প্রথম পরীক্ষা দিতে আসেনি ৫৬৪ শিক্ষার্থী

নিউজ ডেস্ক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রথম দিনে সিলেট বোর্ডে ৫৬৪ জন পরিক্ষার্থী অনুপস্থিত ছিল। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বাংলা প্রথমপত্র দিয়ে সিলেট বোর্ডের ১৫২ কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে।

প্রথম দিনের পরীক্ষায় বাংলা (আবশ্যিক) ১ম পত্রে ৯১ হাজার ৭০৩ জন পরিক্ষার্থী উপস্থিত হয়। মোট পরীক্ষার্থী ছিল ৯২ হাজার ২৬৭ জন। বিভাগে অনুপস্থিত পরীক্ষার্থীর হার ০.৬১ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ আহাম্মেদ অনুপস্থিতির তথ্য নিশ্চিত করে বলেন, বোর্ডের অধীনে সর্বাধিক অনুপস্থিতি সর্বাধিক সিলেটে ২১৬ জন, হবিগঞ্জে ১১৩ জন, মৌলভীবাজারে ১০০ এবং সুনামগঞ্জে ১৩৫ জন।

সিলেট বোর্ডের অধীনে এবার ১ লাখ ৯ হাজার ৪১২ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছেলে ৪৫ হাজার ৫৩২ জন এবং মেয়ে ৬৪ হাজার ৪৫৮ জন। গত বছরের তুলনায় এবার সিলেট শিক্ষা বোর্ডে কমেছে পরীক্ষার্থীর সংখ্যা।

এবার ৯৩৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৫২টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় ৬০টি, হবিগঞ্জে ৩২টি, মৌলভীবাজারে ২৬টি এবং সুনামগঞ্জে ৩৪টি। এবছর বিজ্ঞান বিভাগ থেকে মোট ২৪ হাজার ২১১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন। মানবিক বিভাগের ৭৭ হাজার ৮১৩ জন এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। আর বাণিজ্য শাখার ৭ হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭১৬ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭২

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২১৫ জন, অনিয়মিত ২১ হাজার ১৬০ ও মানোন্নয়ন ৩৭ জন রয়েছে। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।