• এপ্রিল ১৫, ২০২৪
  • লিড নিউস
  • 23
সিলেটে বিদ্যুৎ কেন্দ্রে আগুণে ক্ষতিগ্রস্ত আম্বরখানা ১ ও ২ 

নিউজ ডেস্কঃ সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আম্বরখানা-১ ও আম্বরখানা-২ লাইন।

আগুন নিয়ন্ত্রণে আসার পরই অন্যান্য এলাকায় বিদ্যুৎ সরবরাহ ফের চালু হলেও এ দুটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু হতে বেলা তিনটা হতে পারে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেট সূত্রে জানা গেছে, কুমারগাঁও উৎপাদন কেন্দ্রে পল্লী বিদ্যুতের একটি লাইন ছিড়ে তা থেকে ষ্ফুলিঙ্ক পরিত্যক্ত সামগ্রির উপর পড়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে।  খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রেণে আনে। সকাল সাড়ে ১০টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। অগ্নিকাণ্ডের সময় পুরো সিলেট বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে আসার পর বেশিরভাগ এলাকার বিদ্যুৎ সরবরাহ ফের চালু হয়। তবে ক্ষতিগ্রস্ত পিডিবির আম্বরখানা-১ ও আম্বরখানা-২ লাইনের আওতাভুক্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহ এখনো চালু হয়নি। বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে দুই থেকে আড়াই ঘণ্টা লাগতে পারে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের বিক্রয় ও বিতরণ বিভাগের সহকারী প্রধান প্রকৌশলী মো. তামজিদ রহমান বলেন, ‘অগ্নিকাণ্ডে পিডিবির আম্বরখানা-১ ও আম্বরখানা-২ লাইনের ক্ষতি হয়েছে। এই দুই লাইনের অধিনে থাকা এলাকাগুলো ছাড়া বাকি এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে। এ দুটি লাইনের মেরামতের কাজ চলছে। আশা করছি, বিকেল ৩টার আগেই সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।’

এর আগে ২০২০ সালের ১৭ নভেম্বর এই বিদ‌্যুৎকেন্দ্রে বড় ধর‌ণের অ‌গ্নিকা‌ণ্ডের ঘটনা ঘ‌টে। এ‌তে সি‌লেট নগরে ৩১ ঘণ্টা বিদ‌্যুৎ সরবরাহ বন্ধ ছিল।