• আগস্ট ৫, ২০২৪
  • লিড নিউস
  • 21
শেখ হাসিনার দেশত্যাগে সিলেটে বিজয় উল্লাস

নিজস্ব প্রতিবেদক: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ফলে সোমবার শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ত্যাগে দুপুরের পর থেকে সিলেটের ছাত্র জনতাসহ সর্বস্তরের মানুষজন বিজয় উল্লাস শুরু করেছে। সরকার পতনের এক দফা দাবি বাস্তবায়ন হওয়ার পর আন্দোলনকারীদের পক্ষে ছাত্র জনতা সিলেটের সব সড়কে নেমে বিজয় মিছিল করেন। এসময় তারা শেখ হাসিনা, আওয়ামী লীগের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

দীর্ঘদিনের পুঞ্জিভূত ক্ষোভের বহি:প্রকাশ ঘটিয়েছেন বিক্ষোব্ধরা। কয়েকটি স্থানে ভাঙ্গচুর, পৌরসভা কার্যালয়ে গিয়ে মোরাল ভাঙ্গচুর, উপজেলা চৌমুহনায় ময়না চত্বর, মাধবপুর ইউপি চেয়ারম্যানের কার্যালয়ে, উপজেলা ছাত্রলীগ কার্যালয় ও মুক্তিযোদ্ধা ভবনে ভাঙ্গচুর করা হয়।

সোমবার (৫ আগস্ট) বিকেল ৩টার দিকে বিভিন্ন গণমাধ্যমে শেখ হাসিনার দেশ ছাড়ার খবর আসার পরই সিলেট নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, চৌহাট্টা, আম্বরখানা, সুবিদবাজার, মদিনামার্কেট, লামাবাজার, সোবহানীঘাট, উপশহরসহ বিভিন্ন স্থানে সড়কে নেমে আসেন সব বয়সী মানুষ। ভারী বৃষ্টি উপেক্ষা করে মানুষজন আনন্দ উদযাপন করেন।

এদিকে শেখ হাসিনার দেশ ছাড়ার খবরে পর থেকে সিলেটে বিভিন্ন পুলিশ ফাঁড়িতে, সরকার দলীয় সিটি কাউন্সিলদের অফিস, আওয়ামী লীগের নেতাদের পরিচালিত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও অগ্নি সংযোগের খবর পাওয়া গেছে। নগরীর আম্বরখানা, বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ভাংচুর অগ্নি সংযোগ, মিরের ময়দান পুলিশ লাইনে ইটপাটকেল ছুড়েছে বিক্ষুব্ধ মানুষ।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবীতে গত ১৫ জুলাই থেকে সারা দেশে শুরু হয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার পর এই শান্তিপূর্ণ আন্দোলন সহিংস রূপ নেয়। এরপর সাবেক প্রধানমন্ত্রীর একটি বক্তব্যের জেরে এই আন্দোলনের সহিংসতা আরও বৃদ্ধি পায়। সারাদেশে আন্দোলনরত শতাধিক শিক্ষার্থী নিহত হয়। এই নিহতের তালিকায় সাংবাদিক, পথচারী সাধারণ মানুষও ছিলেন। এরপর শিক্ষার্থীদের এই আন্দোলনে অভিভাবক, শিক্ষকসহ সাধারণ মানুষজনের সম্পৃক্ততা বৃদ্ধি পায়। ধীরে ধীরে ছাত্র আন্দোলন জনতার আন্দোলনে রূপ নেয়। ছাত্র জনতার ২১ দিনের আন্দোলনের ফলাফল সরূপ শেখ হাসিনার পদত্যাগ করে দেশ ছাড়েন।