• আগস্ট ৭, ২০২৪
  • শীর্ষ খবর
  • 24
ভিসিসহ শাবি প্রশাসনকে পদত্যাগের আল্টিমেটাম

নিউজ ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষসহ প্রশাসনিক বডির সকলকে ২৪ ঘন্টার মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক টিম। না করলে তাদেরকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হবে বলে জানান তারা।

বুধবার (৭ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন শাবিপ্রবির সমন্বয়ক ফয়সাল হোসেন।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যসহ প্রশাসনে দায়িত্বরত ব্যক্তিরা স্বৈরাচার সরকারকে সহায়তা করে শিক্ষার্থীদের উপর নির্যাতন করেছে। এসব স্বৈরশাসকের সমর্থক ও সহায়তাকারীরা কখনো বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হতে পারেনা। যদি তারা এই ২৪ ঘন্টার মধ্যে নিজেরা পদত্যাগ না করে; তাহলে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে তাদেরকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হবে।

সরকারের পতনের পর থেকে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও অধ্যাপক ড. মো. কবির হোসেন লাপাত্তা হয়েছেন বলে গুঞ্জন উঠেছে। দেশের প্রতিকূল পরিস্থিতি দেখে উপাচার্য গত একসপ্তাহ আগে থেকেই রাজধানী ঢাকায় অবস্থান করছে বলে জানায় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক।

২৪ ঘন্টার মধ্যে শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার, প্রক্টরিয়াল বডি, ছাত্র উপদেষ্টা, প্রভোস্ট বডি, শিক্ষক সমিতি সহ আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়া সকল শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের নিজ নিজ দায়িত্ব পালনে ব্যর্থতার ও শিক্ষার্থীদের মৃত্যু ঝুঁকিতে ফেলার দায় স্বীকার করে ক্ষমা প্রার্থনা এবং নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করতে হবে।
অন্যথায় আমরা তাদেরকে ক্যাম্পাস থেকে চিরজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা করতে বাধ্য হবো। যারা দায় স্বীকার করে ক্ষমা চেয়ে পদত্যাগ করবেন তাদের ক্যাম্পাসে থাকার বিষয়ে শিক্ষার্থীরা বিবেচনা করবে।

বৈষম্যহীন নিরাপদ ক্যাম্পাস তৈরির জন্য শিক্ষার্থীদের সাথে আলোচনা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, শাবিপ্রবির সমন্বয়ক টিম খুব শীঘ্রই একটা প্রস্তাবনা তুলে ধরবে। প্রস্তাবনা তুলে ধরার আগ পর্যন্ত শাবিপ্রবি ক্যাম্পাসের সকল একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থী এবং শিক্ষকরা ক্যাম্পাসে অবাধে চলাফেরা এবং অবস্থান করতে পারবে।