• মার্চ ১০, ২০২১
  • শীর্ষ খবর
  • 230
সিলেটে নদীপথে আসবে জ্বালানি তেল

নিউজ ডেস্কঃ দীর্ঘদিন থেকে সিলেটে জ্বালানি তেলের সংকট থাকলেও এবার সেই সংকট দূর হচ্ছে। প্রায় ৮মাস থেকে বন্ধ থাকা সিলেটের গ্যাস ফিল্ড থেকে আগামী ১মাসের মধ্যে জ্বালানি তেল উৎপাদন শুরু হবে। সেই সাথে সড়ক পথের পাশাপাশি এবার নদীপথ দিয়ে সিলেটে আসবে জ্বালানি তেল। সিলেটে জ্বালানি তেল সংকট নিরসনে বুধবার (১০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে জ্বালানি সরবরাহ পরিস্থিতি সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

এসময় বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন চেয়ারম্যান (সচিব) বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন আবু বকর ছিদ্দীক বলেন, সিলেটে কয়েকবার রেলওয়ের তেলবাহী ওয়াগন দুর্ঘটনায় পড়ার পাশাপাশি সিলেটের গ্যাস ফিল্ড থেকে তেল উৎপাদন বন্ধ থাকায় চাহিদা মোতাবেক তেল সরবারাহ করতে সমস্যা দেখা দেয়। কিন্তু এই সমস্যা আর থাকবেনা। সিলেটে আসবে পর্যাপ্ত পরিমাণের জ্বালানি তেল। সড়ক পথের পাশাপাশি এবার নদীপথেও তেল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন। খুব দ্রুত সেই কার্যক্রমও শুরু হবে।

তিনি বলেন, সিলেটে জ্বলানি তেল যাতে ঘাটতি না দেখা দেয় সেজন্য সকল সমস্যা থাকার পরেও ভৈরব ও আশুগঞ্জ থেকে তেল সরবরাহ করা হত। যাতে স্টকে কোন ঘাটতি দেখা না দেয়। ইতোমধ্যে আমরা জানতে পেরেছি দীর্ঘদিন থেকে সিলেটের গ্যাস ফিল্ড থেকে পেট্রোল ও অকটেন উৎপাদন হচ্ছে না। আমরা সব সমস্যা সমাধান করেই আগামী ১/২ মাসের মধ্যে সিলেট গ্যাস ফিল্ড থেকে তেল উৎপাদন শুরু করব। এরপর আশা করছি সিলেটে তেলের কোন সংকট থাকবে না।

বিষয়টি নিশ্চিত করেন সিলেট পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটর এজেন্ট এন্ড পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশনের বিভাগীয় সভাপতি জুবায়ের আহমদ চৌধুরী। তিনি বলেন, সিলেটে এখন থেকে আর তেলের সংকট দেখা দিবে না বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন চেয়ারম্যান (সচিব)। তিনি সকল সমস্যা সমাধান করে সিলেটে গ্যাস ফিল্ড থেকে ১/২ মাসের মধ্যে আবারও তেল উৎপাদন শুরু হবে বলে নিশ্চিত করেছেন। তিনি বলেন, সিলেটে সড়ক পথের পাশাপাশি এবার নদীপথেও তেল আসবে। তবে এতে কিছুটা সময় লাগবে। নদীপথে শেরপুরে তেল আসার পর সেগুলো সড়ক পথে সিলেটে আসবে। সেই সাথে সড়ক পথেও সিলেটে আসবে জ্বালানি তেল।