• এপ্রিল ১৩, ২০২০
  • আন্তর্জাতিক
  • 675
করোনা: বিশ্বে মোট আক্রান্তের এক তৃতীয়াংশ আমেরিকার নিউইয়র্কে

এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্ক থেকেঃ করোনা ভাইরাসে মৃত্যু কিংবা আক্রান্ত দুই বিবেচনায় এখন শীর্ষদেশ আমেরিকা। বিশ্বে মোট আক্রান্তের এক তৃতীয়াংশ আমেরিকায়,আর আক্রান্ত রোগীর সংখ্যা এখন নিউইয়কে পৃথিবীর সব দেশের উপরে।

ইতিমধ্যে শতাধিক বাংলাদেশীর মারা যাওয়ার খবর পাওয়া গেছে,নতুন করে পাচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিশ্বে এখন করোনা রোগী ১৮ লাখ ৫২হাজারের উপরে। আর আমেরিকায় করোনা রোগী ৫লাখ ৬০ হাজারের উপরে। এই সংখ্যা আগামীকাল সোমবার ৬লাখে পৌছতে পারে। এদিকে আক্রান্ত রোগী বিবেচনায় বিশ্বের দ্বিতীয়দেশ স্পেন,অথচ আক্রান্ত বিবেচনায় আমেরিকার রাজ্য নিউইয়র্কে এখন প্রায় ১লাখ ৯০ হাজার রোগী সনাক্ত। আমেরিকার নিউইয়র্ক সময় রাত ৯টা, রোববার এখানে রোগী ১লাখ ৮৯হাজার ৪১৫জন। এর বিপরীতে ইটালীতে রোগী ১লাখ ৫৬হাজারের উপরে,ফ্রান্সে ১লাখ ৩২ হাজারের উপরে,জার্মানীতে ১লাখ ২৮হাজার প্রায়,যুক্তরাজ্যে রোগী ৮৪হাজারের উপরে।

ছয় লাখ অতিক্রম করতে যাচ্ছে আমেরিকায় আক্রান্তের সংখ্যা,আজ ১২ এপ্রিল ৫লাখ,৬০হাজার,এর উপরে। মারা গেছেন ২২ হাজার,১০৫জন। বর্তমানে আক্রান্ত সংখ্যা করোনায় ৪৬টি রাজ্যে মৃত্যু উদ্বেগজনক হারে বাড়ছে। এ পর্যন্ত আমেরিকাজুড়ে ৩২ হাজার ৫শজন সুস্থ হলেও প্রতিদিন আক্রান্তের সংখ্রা এর চেয়ে বেশী। এদিকে করোনা ভাইরাসে বাংলাদেশীদের মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে,দীর্ঘ হচ্ছে শোকের দীর্ঘশ্বাস। সংকটাপন্নদেও জন্য প্রতিদিন চলছে দোয়া মাহফিল এসব দোয়া মোনাজাতসহ অন্যান্য ধর্মীয় আয়োজন চলছে অনলাইনে।

নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা১,লাখ ৮৯হাজারের উপরে। আর মৃতের সংখ্যা প্রায় ৯হাজার ৩৮৫জন।এদিকে নিউইয়র্কের পর উদ্বেগজনক অবস্থা নিউজার্সীতে। আক্রান্ত প্রায় ৬২হাজার,মারা গেছেন ২৩৫০জন।

আক্রান্ত রোগী

আক্রান্ত রোগী বেশী যেসব রাজ্যে সে তালিকায় রয়েছে ওয়াশিংটন,আক্রান্ত ১০হাজারের উপরে,কেলিফোর্নিয়া,২৩হজারের উপরে।,মেসাজুসেট,২৬ হাজারের উপওে,ইলিনইস,প্রায় ২১,হাজার ।পেনসেলভেনিয়া,২৩ হাজারের উপরে,মিশিগান,২৫ হাজারের উপরে,ফ্লোরিডা২০ হাজারের উপরে,লুসিয়ানা, প্রায় ২১ হাজার উপরে,জর্জিয়া১২ হাজারের উপরে,টেক্সাস১৩ হাজারের উপরে।

নতুন মৃত্যুঃ
ওয়াশিংটন,-১১জন,কানেকটিকা,৬০জন ,কেলিফোর্নিয়া,৪৪জন,মেসাজুসেট,৭০জন,ইলিনইস,৪৩জন । পেনসেলভেনিয়া,৬০জন,মিশিগান,৯৫জন,ফ্লোরিডা১৫জন,লুসিয়ানা,৩৪জন, ,জর্জিয়া১০জন ,টেক্সাস১১জন।

মোট মৃত্যুঃ
ওয়াশিংটন,-৫০৫জন, কানেকটিকা, ৫৫৪জন, কেলিফোর্নিয়া, ৬৭৪জন, মেসাজুসেট, ৭৫৬জন, ইলিনইস, ৭২০জন পেনসেলভেনিয়া, ৫৬১জন, মিশিগান, ১৪৮৭জন, ফ্লোরিডা৪৬১জন, লুসিয়ানা,৮৪০জন, জর্জিয়া ৪৪২জন, টেক্সাস২৭৮জন।

আমেরিকাজুড়ে এখন শোকের ছায়া। লাশ গণকবর দেয়া হচ্ছে। ফিউনারেল, ট্রাক, লাশঘর, অস্থায়ী বিভিন্ন স্থানে পড়ে আছে মানুষের মরদেহ। বাড়ছে মৃত্যুর মিছিল, আর্তনাদ- আহাজারী। হাসপাতালে বাড়তি চাপ। নেই লাশ রাখার জায়গা। করোনা রোগীদের জন্য পযাপ্ত পৃথক ব্যবস্থা না থাকায় রোগী এবং স্বজনদের অভিযোগ বাড়ছে,বাড়ছে হতাশা-ক্ষোভ।

বৈশ্বিক করোনা ভাইরাস এই দেশে ভয়াবহ আকার ধারন করছে ক্রমেই। এদিকে বাংলাদেশীদের মধ্যে স্বজন হারানোর বেদনা আছে , আছে অসুস্থা হওয়ার ভয়। পরিচিতজনের অসুস্থতা নিয়ে দূর্ভাবনা। এর বিপরীতে আর মাত্র দুদিন পর ১৫এপ্রিল থেকে টাকা প্রাপ্তির অপেক্ষা সবার মাঝে। আমেরিকার নাগরিকদের প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষিত ২ট্রিলিয়ন সহায়তা ঘোষনা স্বস্থি নিয়ে আসে করোনা মহামারীতে। এখন  ঘরে অপেক্ষা, বিশেষ করে প্রবাসী বাংলাদেশীরা। রয়েছেন জনপ্রতি ১২শ ডলার, আর শিশুদের ৬শ ডলার সহায়তা গ্রহনের জন্য।

এদিকে ক্ষুদ্র ব্যবসায়ীদেও জন্য ৩৫০ বিলিয়ন ডলার ঘোষনা করা হয়েছে।এই সুবিধা পাওয়ার জন্য বাংলাদেশীদেও মধ্যে চলছে নানা আলোচনা এছাড়া  পেন্ডামিক আনএমপ্লয়মেন্ট সহায়তা পাবেন বাংলাদেশী প্রবাসীরাসহ সব ধরনের নাগরিক পাবেন বেকার ভাতা। লাখ লাখ উদ্বিগ্ন কর্মহীন বাংলাদেশীরা ব্যস্থ আনএমপ্লয়মেন্ট আবেদন জমা দেয়ার কাজে। ইতোমধ্যে অনেকে জমা দিয়েছেন। সাপ্তাহিক কর্মহীন ভাতা পেয়েছেন কেউ কেউ। বিভিন্ন খাত থেকে ডলার পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন প্রবাসীরা।