• জুলাই ১৬, ২০২০
  • খেলাধুলা
  • 400
এশিয়ার সেরা পাঁচে বাংলাদেশে জীবনের গোল

ক্রীড়া ডেস্কঃ ফুটবল মাঠে স্ট্রাইকাররা গোলের জন্য ওঁত পেতে থাকেন। অনেক স্ট্রাইকারকে বলা হয় সুযোগ সন্ধানি। ঝোঁপ বুঝে কোপ মেরে দলকে গোল উপহার দেয়াই কাজ স্ট্রাইকারদের।

ফুটবল ম্যাচে বিভিন্ন ধরনের দর্শনীয় গোল দেখা যায়। কখনো দুরপাল্লার শটে, কখনো সেটপিস থেকে। কখনো আবার পোস্টের সামনে জটলার মধ্যে থেকে পাওয়া বল দারুণ চতুরতার সাথে জালে পাঠানো। সেটাকে বুদ্ধিদীপ্ত গোল বলেন অনেক।

২০১৯ এএফসি কাপে এমন পাঁচটি সেরা বুদ্ধিদীপ্ত গোলের তালিকা করেছে এএফসি। সেখানে আছে বাংলাদেশের ক্লাব আবাহনীর স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনের গোল।

২০১৯ সালের ১৭ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের মিনারভা পাঞ্জাবের বিরুদ্ধে ২০ মিনিটে করা জীবনের গোলটি এসেছে সেরা পাঁচে। ১৬ মিনিটে আবাহনী পিছিয়ে পড়েছিল ঘরের মাঠে। চার মিনিট পরই হাইতির বেলফোর্টের বাম দিক থেকে দেয়া পাসে দারুণ ফ্লিকে গোল করেছিলেন জীবন।

জীবনের সামনে ভারতীয় ক্লাবের গোলরক্ষক ও একজন ডিফেন্ডার থাকলেও তাদের বোকা বানিয়ে বল ঠেলে দিয়েছিলেন জালে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল। আবাহনী দুইবার পিছিয়ে পড়ে ঘরের মাঠে ১ পয়েন্ট পেয়েছিল। অন্য গোলটি করেছিলেন নাইজেরিয়ার সানডে।

জীবনের নামে গোলটি হলেও সুযোগটি তৈরি করে দিতে দারুণ ভূমিকা রেখেছিলেন বেলফোর্টের। ওয়ালি ফয়সালের পাস ধরে ঝড়ের গতিতে প্রতিপক্ষের একজনকে কাটিয়ে বক্সে ঢুকে জীবনকে দিয়েছিলেন বেলফোর্ট। মুহুর্তেই জীবন বল পাঠিয়ে দেন জালে।

সেরা পাঁচে মনোনীত অন্য চার ফুটবলার হলেন- উজবেক ক্লাব এএফসি নাসাফের লাটভিয়ান মিডফিল্ডার পেরেপ্লোটকিনস, ইরাকের এরবিল ক্লাবের আমজাদ রাধি, জর্ডানের আল-ওয়েহদাত ক্লাবের বাহা ফয়সাল ও সিঙ্গাপুরের হোম ইউনাইটেডের হাফিজ নূর।

দর্শকরা ২৩ জুলাই পর্যন্ত ভোট প্রদান করে ৫ জনের মধ্য থেকে বিজয়ী নির্বাচন করবেন।