• সেপ্টেম্বর ১, ২০২০
  • শীর্ষ খবর
  • 359
গ্যাস ও তৈল উৎপাদনে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড

নিউজ ডেস্কঃ বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেল আবিস্কার এবং উৎপাদনের পথিকৃৎ সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড(এসজিএফএল)বর্তমানে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের আওতায়, পেট্রোলকে অকটেনে রূপান্তরের জন্য রশিদপুরে দৈনিক ৩০০০ ব্যারেল ক্ষমতাসম্পন্ন ক্যাটালাইটিক রিফরমিং ইউনিট উৎপাদনে যাবে।

সরকারের রুপকল্প-২০২১, এসডিজি ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নসহ কোম্পানির অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আগামী ২০২১ সালেন মার্চ মাসের মধ্যে পুরোমাত্রায় উৎপাদনে যাবে এবং সিলেট-৯নং কূপ খনন চলতি বছরের অক্টোবর থেকে আরম্ভ হবে।

জানা যায়, গ্যাস উৎপাদন বৃদ্ধির জন্য সাম্প্রতিক সময়ে এসজিএফএল গ্যাস-তেল অনুসন্ধান, কূপ খনন, বিদ্যমান কূপ ওয়ার্কওভার সংক্রান্ত ৭টি উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। এর মধ্যে ২টি উন্নয়ন প্রকল্প গ্রহণ প্রক্রিয়াধীন আছে।এ সকল প্রকল্পে স্থানীয় দক্ষ/অদক্ষ লোকবল নিয়োজিত থাকবে। প্রকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে সিলেট অঞ্চলে গ্যাস ও তেলের উৎপাদন বৃদ্ধি পাবে। ফলে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।ইতোমধ্যে দৈনন্দিন কাজের প্রয়োজনে “কাজ নেই মজুরী নেই” ভিত্তিতে কিছু সংখ্যক অদক্ষ শ্রমিক নিয়োজিত করা হয়েছে।

সরকারের কর্মসংস্থানের রুপকল্প বাস্তবায়নে কর্মকর্তা নিয়োগের উদ্দেশ্যে ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশিত হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ।