• অক্টোবর ২, ২০২০
  • জাতীয়
  • 302
বৃষ্টিতে কাকভেজা হয়েও ধর্ষণের বিচার দাবি

নিউজ ডেস্কঃ ঝুম বৃষ্টিতে দাঁড়িয়ে কাকভেজা হয়েও ধর্ষণের মতো অপরাধের বিচার চাইলেন আন্দোলনকারীরা। বিচারহীনতার সংস্কৃতিই ধর্ষণের বিচারের অন্তরায় বলে দাবি আন্দোলনে অংশ নেওয়া বক্তাদের।

শুক্রবার (২ অক্টোবর) রাজধানীর শাহবাগে এক সংহতি সমাবেশের আয়োজন করে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সংহতি সমাবেশ আন্দোলনের এক পর্যায়ে বৃষ্টি শুরু হলেও চলমান থাকে বক্তব্য পর্ব। বৃষ্টিতে ভিজে ধর্ষণ-নারীদের উপর হওয়া অত্যাচার নিপীড়ন এর মতো অপরাধের বিচার চেয়ে বক্তব্য দেন সমাবেশে অংশ নেওয়া বক্তারা।

বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত বলেন, রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় এই ধর্ষণ, নির্যাতন হচ্ছে। আমরা এসবের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলব। পাড়ায় পাড়ায় মানুষের দ্বারে দ্বারে যাব।

সমাজ থেকে ধর্ষণ এবং নারীর বিরুদ্ধে হওয়া অপরাধ কমাতে সাংস্কৃতিক এবং সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান প্রগতিশীল চিকিৎসক ফোরামের আহ্বায়ক ডা. মুজিবুল হক আরজু।

সংহতি সমাবেশে লেখক ও গল্পকার মাহমুদুল হক আরিফ, পাহাড়ি ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সুরন চাকমাসহ বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতারা বক্তব্য রাখেন।

খাগড়াছড়িতে পাহাড়ি তরুণী ধর্ষণ, সিলেটের এমসি কলেজে নারীকে গণধর্ষণ এবং সাভারে লীলা রায় হত্যাকাণ্ডের মতো অপরাধের সঙ্গে জড়িতদের গ্রেফতার এবং বিচারের দাবিতে এ সমাবেশের আয়োজন করা হয়।