• ডিসেম্বর ২, ২০২০
  • শীর্ষ খবর
  • 418
করোনাভাইরাস নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছাচ্ছে

আন্তর্জাতিক ডেস্কঃ এতদিন ধরে ধারণা ছিল নিশ্বাসের মাধ্যমে ফুসফুস আক্রমণ করে করোনাভাইরাস। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, শুধু শ্বাসনালী ও ফুসফুস নয়, মস্তিষ্কেও আক্রান্ত করছে করোনাভাইরাস। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে বলেই স্বাদ-গন্ধ হারিয়ে ফেলছে আক্রান্ত ব্যক্তি। মাথা ব্যথা, পেশির যন্ত্রণার মতো নানা উপসর্গে ভুগছেন অনেকে। কিন্তু ভাইরাসটি মস্তিষ্কে পৌঁছাচ্ছে কিভাবে? বিজ্ঞানীরা জানিয়েছেন, নাক দিয়েই ভাইরাস পৌঁছে যাচ্ছে আমাদের মস্তিষ্কে।

বিজ্ঞান বিষয়ক সাময়িকী নেচারের নিউরো-সায়েন্সেস পত্রিকায় গবেষণাটি প্রকাশিত হয়। এই গবেষণাটি করেছেন জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত ৩৩ জনকে নিয়ে এই গবেষণাটি করেন তারা। এই ৩৩ জনের শরীরে মিউকাস বা লালারস পরীক্ষা করে দেখা গেল মুখ থেকে উপরের দিকে ন্যাসো ফ্যারিংস-এ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আবার একই ধরনের ভাইরাস পাওয়া যাচ্ছে মস্তিষ্কেও।

এই গবেষণাটি করতে গিয়ে মিউকাসের ভেতরে করোনাভাইরাস কিভাবে থাকে তার প্রথম ইলেকট্রন মাইক্রোস্কোপিক ছবি তুলতে পেরেছেন বিজ্ঞানীরা।

তবে নাসাপথে ঠিক কিভাবে ভাইরাসটি মস্তিষ্ক পর্যন্ত পৌঁছায় তা এখনও জানতে পারেননি তারা। এই গবেষণার অন্যতম বিজ্ঞানী ড হেলেনা রেডবার্চ বলেন, ‘আমাদের গবেষণা বলছে মূলত একটি স্নায়ুকোষ থেকে পরবর্তী স্নায়ুকোষে- এভাবেই মস্তিষ্কে সংক্রমণ ছড়াচ্ছে ভাইরাসটি। তবে রক্তনালীর মাধ্যমেও মস্তিষ্কে পৌঁছাতে পারে ভাইরাসটি। বেশকিছু রক্তনালীর গায়েও ভাইরাসের উপস্থিতি পেয়েছি আমরা।’