• ডিসেম্বর ২৬, ২০২০
  • আন্তর্জাতিক
  • 397
মডার্নার করোনা ভ্যাকসিনে চিকিৎসকের দেহে মারাত্মক প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের বোস্টন শহরের এক চিকিৎসক গত বৃহস্পতিবার মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিন নেয়ার পর তার দেহে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ওই চিকিৎসকের শেলফিশ জাতীয় খাবারে (চিংড়ি, কাঁকড়া, ঝিনুক, শামুক, অক্টোপাস প্রভৃতি) অ্যালার্জি রয়েছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ খবর এসেছে।

ডাক্তার হোসেন সাদরজাদেহ বোস্টন মেডিক্যাল সেন্টারের জেরিয়াট্রিক অনকোলজির একজন ফেলো। নিউ ইয়র্ক টাইমসকে তিনি বলেন, ভ্যাকসিন নেয়ার পরপরই তিনি মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখতে পান। তার ঝিমুনি ভাব আসে এবং হৃৎকম্পন বেড়ে যায়।

যুক্তরাষ্ট্রে মডার্নার ভ্যাকসিন প্রদান শুরু হওয়ার পর এটিই প্রথম মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়ার কোনো ঘটনা। এ প্রসঙ্গে শুক্রবার বোস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র ডেভিড কিব্বে বলেন, ‘চিকিৎসক সাদরজাদেহ অ্যালার্জি জনিত পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করছিলেন এবং নিজেই নিজেকে ইনজেকশন দিয়েছেন। তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা ও পর্যবেক্ষণ শেষে তিনি চলে যান। আজ তিনি সুস্থ আছেন।’

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) এক কর্মকর্তা জানান, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিয়ে অ্যালার্জিজনিত পার্শ্ব প্রতিক্রিয়ার স্বীকার হয়েছেন এমন ৫টি ঘটনার তদন্ত তারা করছেন।

গত ১১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেক ও ১৮ ডিসেম্বর মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয় এফডিএ। ট্রায়ালে করোনার বিরুদ্ধে ফাইজারের ভ্যাকসিন ৯৫ শতাংশ ও মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর বলে দেখা গেছে।