• মে ৩, ২০২১
  • শীর্ষ খবর
  • 465
সুনামগঞ্জে এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি চাল উৎপাদন : জেলা প্রশাসক

সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জ জেলার বোরো ধান কাটার অগ্রগতি বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেছেন, জেলায় এবার তিন লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে ধানের চাষাবাদ হয়েছে। এ পর্যন্ত পুরো জেলায় ধান কাটা হয়েছে ৯৮ ভাগ। প্রথমে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫ লাখ মেট্রিক টন। কিন্তু ধানের ফলন ভালো হওয়ায় ৯ লাখ মেট্রিক টনের মতো চাল উৎপাদন হবে। যার বাজারমূল্য প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা।

সোমবার (৩ মে) বিকেলে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক বলেন, ‌প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের কৃষকদের প্রতি খুব আন্তরিক। তিনি সার্বক্ষণিক খোঁজ রাখছেন। কৃষকরা যাতে দ্রুত ধান কেটে ঘরে তুলতে পারে সেজন্য জেলায় ২৯৯টি হারভেস্টার মেশিন বরাদ্দ দেয়া হয়েছে। যেসব জায়গায় মেশিন দেয়া হয়নি সেসব জায়গায় সুনামগঞ্জ জেলার বাইরে থেকে শ্রমিক আনা হয়েছে।

তিনি আরও বলেন, কৃষকরা যাতে সরকারি গুদামে ধান দিতে কোনো রকম হয়রানির শিকার না হন সেদিকে সবাইকে লক্ষ রাখতে হবে। কোনো কৃষক যদি সরকারি গুদামে ধান দিতে এসে হয়রানির শিকার হন তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিজন কুমার সিংহ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রাশেদ ইকবাল চৌধুরী, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো.ফরিদুল হাসান প্রমুখ।