• জুন ১৭, ২০২১
  • শীর্ষ খবর
  • 240
সিলেট-৩ উপনির্বাচন : ২ প্রার্থীর মনোনয়ন বাতিল

নিউজ ডেস্কঃ সিলেট-৩ আসনে উপনির্বাচনে যাচাই-বাছাই শেষে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল ও চারজনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তা। দাখিলকৃত মনোনয়নের সঙ্গে একভাগ ভোটারের স্বাক্ষর ও যথাযথ তথ্য না দেয়ায় এ দুজনের প্রার্থিতা বাতিল করা হয়।

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা ইসরাইল হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

আওয়ামী লীগ মনোনীত হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির মনোনীত আতিকুর রহমান আতিক, স্বতন্ত্র হিসেবে বিএনপির কেন্দ্রীয় সদস্য সাবেক সাংসদ শফি আহমেদ চৌধুরী ও জুনায়েদ মোহাম্মদ মিয়ার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। আর স্বতন্ত্র প্রার্থী শেখ জাহেদুর রহমান মাসুম ও ফাহমিদা হোসেন লোমার প্রার্থিতা বাতিল করা হয়।

সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা ইসরাইল হোসেন বলেন, ‘এবারের নির্বাচনে ছয় প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। বৃহস্পতিবার যাচাই-বাছাই শেষে চারজনের মনোনয়ন বৈধ ও দুজনেরটা বাতিল করা হয়েছে। তবে তারা প্রার্থিতা ফিরে পেতে আপিল করতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘শেখ জাহেদুর রহমান মাসুম নামের এক প্রার্থী মনোনয়নপত্রে মোট ভোটারের এক শতাংশ ভোটারের কোনো তথ্য দেননি। আর নারী প্রার্থী ফাহমিদা হোসেন লোমা ভোটারদের তথ্য দিলেও তা সঠিক না হওয়ায় মনোনয়ন বাতিল করা হয়েছে। তফসিল অনুযায়ী, আগামী ২৪ জুন প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ২৫ জুন প্রতীক বরাদ্দ ও ২৮ জুলাই ভোটগ্রহণ হবে।’

গত ১১ মার্চ এই আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনায় মারা যান। এরপর করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কয়েক দফা পিছিয়ে ২৮ জুলাই এ আসনে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, সিলেট-৩ আসনে মোট ২ লাখ ৫৫ হাজার ৩০৯ ভোটার রয়েছেন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ২৮ হাজার ৬১৮ ও নারী ১ লাখ ২৬ হাজার ৬৯১ জন।