• অক্টোবর ১২, ২০২১
  • শীর্ষ খবর
  • 268
কাজীরবাজার সেতুর প্রবেশমুখে অটোস্ট্যান্ড, ভোগান্তি

নিউজ ডেস্কঃ ২০১৫ সালের অক্টোবরে সিলেটের সুরমা নদীর ওপর নির্মিত কাজীরবাজার সেতুটি যানবাহন ও জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। সেতুটি উন্মুক্ত হওয়ার পর সিলেট নগর ও আশপাশের এলাকায় যানজট কমার আশা করা হয়েছিল। কিন্তু নগরবাসীর সে আশা পূরণ হয়নি। সেতুর এক পাশের প্রবেশমুখ দখল করে সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড করায় যানবাহন চলাচলের পথ সংকুচিত হয়ে গেছে। এতে ওই সেতু এলাকায় যানজটের সৃষ্টি হচ্ছে।

স্থানীয় ও পথচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় দুই বছর ধরে কাজীরবাজার সেতুর উত্তর পাশের প্রবেশমুখে সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড গড়ে তোলা হয়েছে। এ স্ট্যান্ড দিয়ে সিলেটের দক্ষিণ সুরমার চণ্ডীপুলসহ আশপাশের এলাকায় যাত্রী পরিবহন করা হয়ে থাকে। প্রথম দিকে স্থানীয় লোকজন এর প্রতিবাদ করলেও সিএনজিচালিত অটোরিকশাচালকেরা এখান থেকে স্ট্যান্ড সরিয়ে নেননি।

প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত সেতুর প্রবেশমুখ থেকে ২০-২৫টি সিএনজিচালিত অটোরিকশা সারিবদ্ধভাবে রাখা হয়। সেতুর প্রবেশমুখে স্ট্যান্ড গড়ে তোলায় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।

স্থানীয় শেখঘাট এলাকার ব্যবসায়ী আবু তাহের বলেন, সেতুর এক পাশ দখল করে স্ট্যান্ড করায় যানজট লেগেই রয়েছে। এতে ব্যবসার জন্য মালামাল নিয়ে আসা বিভিন্ন পণ্যবাহী যনাবাহনও আটকা পড়ছে। এ ছাড়া কাজীরবাজারের মাছবাহী ও চালবাহী যানবাহনও যানজটে আটকা পড়ছে।

স্থানীয় সূত্র জানায়, সকাল থেকে দুপুর ১২টার মধ্যে সেতুতে যানবাহনের চাপ বেশি থাকে। এ সময় সেতুর প্রবেশমুখে সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ডের কারণে যানজটের সৃষ্টি হয়। আবার বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত যানবাহনের চাপ বেড়ে যায়। এতে ওই সময়ও যানজট দেখা দেয়। সেতুর মুখে যানজট থাকায় নগরের লামাবাজার, তালতলা, শেখঘাট, বন্দরবাজার এলাকায়ও এর প্রভাব পড়ে।

সিএনজিচালিত অটোরিকশাচালক আলী হোসেন সেতুর মুখে স্ট্যান্ড বসানোর কারণে যানজট সৃষ্টির বিষয়টির কথা স্বীকার করলেও এতে ভোগান্তি হওয়ার কথা মানতে নারাজ। তিনি বলেন, জনভোগান্তি কমানোর জন্যই স্ট্যান্ড বসানো হয়েছে। এতে উল্টো পথচারীরা উপকৃত হচ্ছেন।

গতকাল বেলা সাড়ে ১১টার দিকে লামাবাজার থেকে দক্ষিণ সুরমার দিকে যাত্রী নিয়ে যাচ্ছিলেন মাইক্রোবাসচালক আমিন মিয়া। কাজীরবাজার সেতুর উত্তর পাশে পড়েন যানজটে। এ সময় তিনি বলেন, প্রায় প্রতিদিন সেতুর উত্তর পাশ থেকে দক্ষিণ পাশে যাওয়ার পথে যানজটে পড়তে হয়। এর মূল কারণ সেতুর এক পাশ দখল করে গড়ে ওঠা সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, সেতুর প্রবেশমুখে সিএনজিচালিত অটোরিকশাচালকেরা অবৈধভাবে স্ট্যান্ড গড়ে তুলেছেন। সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের সহায়তা নিয়ে স্ট্যান্ড উচ্ছেদ করা হবে।