• ডিসেম্বর ১১, ২০২১
  • শীর্ষ খবর
  • 296
সিলেটে ভিটামিন ‘এ’ খাচ্ছে ৫ লাখ শিশু

নিউজ ডেস্কঃ সিলেটে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন শুরু হয়েছে। আজ শনিবার সকাল থেকে সিলেট সিটি করপোরেশন (সিসিক) এলাকায় এবং জেলার বিভিন্ন এলাকায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এ ক্যাম্পেইনে সিলেট জেলা ও মহানগর মিলিয়ে ৫ লাখেরও বেশি শিশু ভিটামিন এ ক্যাপসুল খাচ্ছে। আজ থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইন চলবে ১৪ ডিসেম্বর অবধি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সিলেট সিভিল সার্জনের তত্ত্বাবধানে জেলায় ও সিসিকের উদ্যোগে মহানগরীতে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন কার্যক্রম চালানো হচ্ছে।

আজ শনিবার সকালে নগরীর ধোপাদিঘীরপাড়স্থ নগর মাতৃসদনে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। এ সময় সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

সিসিকের স্বাস্থ্য শাখা থেকে জানা গেছে, সিলেট মহানগরীর ২৭টি ওয়ার্ডে ৬১ হাজার ৮২৭ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৬ হাজার ৩৯৬ জন। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু আছে ৫৫ হাজার ৪৩১ জন। মোট শিশুদের মধ্যে প্রতিবন্ধী ১১৩ জন।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, ২৪৭টি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে ইপিআই টিকাদানকেন্দ্র ১২২টি, নিয়মিত কেন্দ্র ২০টি, অস্থায়ী কেন্দ্র ৮২টি এবং অতিরিক্ত কেন্দ্র আছে ২৩টি। এসব কেন্দ্রে ৫৪ জন সুপারভাইজারের অধীনে ৪৯৪ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, এ বছর কোভিড-১৯ পরিস্থিতিতে আসন্ন ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠুভাবে বাস্তবায়ন, প্রস্তুতি ও ক্যাম্পেইন সংক্রান্ত অন্যান্য কার্যক্রম যথাযথভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে সম্পন্ন করার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি জানান, সিলেট জেলায় ৫০ হাজার ৫৪১ জন ও প্রতিবন্ধী ১২৭ জন ৬-১১ মাস বয়সী শিশুদের নীল ক্যাপসুল এবং ৪ লাখ ১৫ হাজার ৬০৯ জন ১২-৫৯ মাস বয়সী শিশুদের জন্য লাল ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।