• অক্টোবর ১৪, ২০২২
  • আন্তর্জাতিক
  • 387
পরমাণু হামলা চালালে রুশ বাহিনী নিশ্চিহ্ন করা হবে

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ। এই হুমকির জবাবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনের ওপর পরমাণু হামলা চালায় তাহলে রুশ বাহিনীকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে ছোট পরিসরে পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন।

সেসময় তিনি ৩ লাখ রিজার্ভ সেনা তলব করেন এবং মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের মুখে যদি তার দেশ হুমকির সম্মুখীন হয় তাহলে পরমাণু অস্ত্র ব্যবহার করবেন। পুতিন সে সময় নিশ্চয়তা দিয়ে বলেছিলেন, এটি কোনো ফাঁকা আওয়াজ কিংবা কথার কথা নয়।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সাময়িক উন্নতি একাডেমির উদ্বোধনের সময় জোসেপ এই কথা বলেন। তিনি বলেন, রাশিয়া যদি হামলা চালায় তাহলে রাশিয়ার সেনাবাহিনীকে ধ্বংস করে দেওয়া হবে।
এদিকে, ইউক্রেনে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রাখায় রাশিয়ার নিন্দা জানিয়েছে বিশ্বের সাতটি ধনী দেশের গ্রুপ জি-৭। পাশাপাশি পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে এর ফল ভোগ করতে হবে বলেও জানিয়েছে গ্রুপটি। এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

সূত্র: পার্সটুডে