• ডিসেম্বর ৯, ২০২২
  • শীর্ষ খবর
  • 336
কানাইঘাটের ৫ নারী পেলেন ‘জয়িতা’ সম্মাননা

শাবি ডেস্কঃ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিলেটের কানাইঘাট উপজেলার ৫ নারীকে এ ‘জয়িতা’ সম্মাননা দেওয়া হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের জিসিডিও এনামুল হক।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) কানাইঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে তাদের জয়িতা সম্মাননা প্রদান করা হয় বলে জানান তিনি।

এসব জয়িতা হলেন – অর্থনৈতিকভাবে সফল ক্যাটাগরিতে হাসনা বেগম, শিক্ষা ও চাকরিতে সফল ক্যাটাগরিতে চামেলী রাণী রায়, সফল জননী নারী ক্যাটাগরিতে ফরিদা বেগম, সমাজ উন্নয়নে সফল ক্যাটাগরিতে আছিয়া আক্তার এবং এফআইভিডিবি সূচনা প্রকল্পের শিরিন বেগম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্ত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সুবেদার আফতার উদ্দিন,মহিলা ভাইস চেয়্যারমান খাদিজা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাম্মাৎ শাসুন্নাহার।

সভাপতির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, জয়িতা কার্যক্রমের মাধ্যমে তৃণমূলের বিভিন্ন ক্ষেত্রে সফল নারী তথা জয়িতাদের অনুসন্ধান করে তাদের স্বীকৃতি ও সম্মাননা প্রদান অন্যান্য নারীদের অনুপ্রাণিত করবে। তাদের দেখাদেখি সমগ্র সমাজ নারীবান্ধব হবে এবং এতে করে লিঙ্গসমতা ভিত্তিক সমাজ বিনির্মাণ ত্বরান্বিত হবে।

এসময় এফআইভিডিবি সূচনা প্রকল্পের জিসিডিও এনামুল হকের সঞ্চালনায় জয়িতাদের মধ্যে থেকে শিরিন বেগম বলেন, বিয়ের পরে আমি স্বামীর থেকে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে থাকি। পরে জানতে পারি তিনি মাদকাসক্ত এবং তার আরেকজন স্ত্রীও রয়েছেন। এক পর্যায়ে আমার পরিবারের মতামতের ভিত্তিতে তার থেকে ডিভোর্স নিই। এ প্রতিকূল পরিবেশ পাড়ি দেওয়াকালীন এফআইভিডিবি সূচনার স্বেচ্ছাসেবী হিসেবে কাজ শুরু করি। সেখান থেকে সামাজিক ও আর্থিক বিভিন্ন প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে নিজেকে আত্মনির্ভরশীল করে তুলতে পেরেছি। আমার মতো পরিস্থিতির শিকার নারীদের স্বাবলম্বী করাই এখন আমার মূল লক্ষ্যে।