• জানুয়ারি ২৫, ২০২৩
  • জাতীয়
  • 42
‘আজরাইলের’ গল্প দিয়ে আ.লীগের সময় শেষ হওয়ার কথা বললেন ফখরুল

নিউজ ডেস্কঃ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সময় শেষ হয়ে এসেছে বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁর দৃষ্টিতে কীভাবে সময় শেষ হয়েছে, তা বোঝাতে দলীয় নেতা–কর্মীদের ধর্মে উল্লিখিত ফেরেশতা ‘আজরাইলকে’ ঘিরে একটি গল্প শোনালেন তিনি।

আজ বুধবার নয়াপল্টনে দলীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম এই গল্প বলেন। তিনি বলেন, ‘এক ব্যক্তি আত্মহত্যা করার জন্য নদীতে ঝাঁপ দিতে যান। হঠাৎ পেছন থেকে আজরাইল তাকে টেনে ধরে। এ সময় ওই ব্যক্তি আজরাইলের কাছে জানতে চান, কেন তাকে বাঁচানো হলো। আজরাইল তাঁকে বলেন, তোমার সময় তো শেষ হয়নি। ওই ব্যক্তি বললেন, আমি বাঁচতে চাই না, আমার অনেক অভাব। এ কথা শুনে আজরাইল তাঁকে গ্রামে গিয়ে ডাক্তারি করার পরামর্শ দেন। সেই ব্যক্তি অবাক হয়ে বললেন, আমি তো ডাক্তারি করতে জানি না। উত্তরে আজরাইল তাঁকে একটি বুদ্ধি শিখিয়ে দিলেন।

‘আজরাইল ওই ব্যক্তিকে বললেন, তোমার কাছে কোনো রোগী এলে আমি যদি তাঁর পায়ের কাছে দাঁড়াই, তাহলে তুমি বুঝবে যে সে আরও অনেক দিন বাঁচবে। এটা দেখে তাকে যেকোনো ওষুধ দিলেও সে ভালো হয়ে যাবে। কিন্তু যদি রোগীর মাথার কাছে দাঁড়াই, তাহলে বুঝবে যে ওই রোগীর সময় শেষ, সে আর বাঁচবে না। তখন তুমিও বলে দেবে যে রোগী বেশি দিন বাঁচবে না। এই পরামর্শ পেয়ে ওই ব্যক্তি গ্রামে চলে যান। এরপর সেখানে ডাক্তারি করে অনেক অর্থসম্পদ উপার্জন করেন। এরপর একদিন দুপুরে খাওয়ার পর ওই ব্যক্তি শুয়ে ছিলেন। এমন সময় আজরাইল তাঁর মাথার কাছে এসে দাঁড়ায়। এতে সে ভয় পেয়ে যায় এবং সঙ্গে সঙ্গে ঘুরে শুয়ে পড়ে যেন আজরাইল তাঁর পায়ের কাছে থাকে। এ রকম তিন-চারবার করার পরে আজরাইল তার কাছে জানতে চান, সে এমন করছে কেন? এটা শুনে সে বলে, আমি তো সুস্থ, তুমি এখানে কেন এসেছ? জবাবে আজরাইল তাঁকে বলে, তুমি যতই সুস্থ থাকো আর ঘুরে শুয়ে থাক, এতে কোনো লাভ হবে না। কারণ, তোমার সময় শেষ হয়ে এসেছে।’

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। এবার টানা তৃতীয় মেয়াদে সরকার পরিচালনা করছে দলটি। চলতি বছরের শেষ দিকে বা আগামী বছরের প্রথমেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। গত এক যুগের বেশি সময়ে কয়েক দফায় সরকার পতনের আন্দোলনে নেমেও সফলতা পায়নি বিএনপি। এবারও দলটি নির্দলীয় সরকারের অধীনে ছাড়া নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছে।

আওয়ামী লীগ সরকারের পতনের দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে বিএনপি। তাদের আন্দোলন নিয়ে নানা ধরনের ব্যঙ্গবিদ্রূপ করছেন আওয়ামী লীগের নেতারা। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজও দলীয় এক কর্মসূচিতে বলেছেন, বিএনপির ১০ দফা দাবি ভুয়া। এই দাবি বাংলাদেশের মানুষ মানে না। তিনি বলেছেন, এখন বিএনপির আন্দোলনে গতি নেই, নেতা বাড়ছে, কর্মীর সংখ্যা কমে যাচ্ছে, আন্দোলনে জনসাধারণ নেই।

জনসাধারণ ছাড়া গণ–আন্দোলনের মতো অবাস্তব বিষয় উচ্চারণ করে লাভ নেই বলে মন্তব্য করেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

তবে সরকার পতনের দাবিতে আন্দোলনে অবিচল বিএনপি আজকের সমাবেশ থেকেও নতুন কর্মসূচি দিয়েছে। ক্ষমতাসীনেরা বিরোধী দলের পাল্টা কর্মসূচি দেওয়ার প্রতিবাদে আগামী ৪ ফেব্রুয়ারি দেশের বিভাগীয় শহরে বিক্ষোভ–সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমরা যখন কর্মসূচি দিই, তখন আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেয়। এদের এত ভয়, নিজেদের ওপর এত আস্থার অভাব, এই ভয়ে তারা কর্মসূচি দেয়। নিজেদের ওপর কোনো আস্থা নেই তাদের।’

পৃথিবীতে কোনো স্বৈরচারী সরকার এমনি এমনি যায়নি উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, ‘এরা এমনি এমনি যায় না। আন্দোলনের মধ্য দিয়ে সরাতে হবে। আমাদের আন্দোলন চলতেই থাকবে, যতক্ষণ পর্যন্ত না আওয়ামী লীগ সরকার সরছে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •