• জুন ২০, ২০২৩
  • লিড নিউস
  • 84
সিসিক নির্বাচন: কঠোর অবস্থানে পুলিশ, ভোটকেন্দ্রে বসানো হয়েছে ১৭৪৭টি সিসি ক্যামেরা

নিউজ ডেস্ক: ‌‌সিলেট সিটি করপোরেশন নির্বাচনে কোনো বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সিলেট মহানগর পুলিশের কমিশনার মো. ইলিয়াস শরিফ। আজ মঙ্গলবার (২০জুন) সকালে সিলেট মহানগর পুলিশ লাইন্সে এক সংবাদ সম্মেলনে এসএমপি কমিশনার এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, সিসিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মহানগরে কাজ করছে ২ হাজার ৬০০ পুলিশ সদস্য। ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৪২টি ওয়ার্ডে ৪২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। নির্বাচনে কোনো অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হলে তারা তাৎক্ষনিক কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।

ইলিয়াস শরিফ জানান, নির্বাচনে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১জন পুলিশ পরিদর্শক, একজন উপ পুলিশ পরিদর্শক ও ৫ জন পুলিশ সদস্য এবং কম ঝুঁকিপূর্ণ ওয়ার্ডে একজন পুলিশ পরিদর্শক, একজন উপ পুলিশ পরিদর্শক ও ৪ জন পুলিশ সদস্য এবং ৭ জন নারী ও ৭ জন পুরুষসহ মোট ১৪ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

তিনি জানান, নির্বাচন উপলক্ষে প্রতি সাধারণ ওয়ার্ডে একটি করে পুলিশের ৪২টি মোবাইল টিম, প্রতি তিনটি সাধারণ ওয়ার্ডে একটি করে ১৪টি স্ট্রাইকিং টিম এবং প্রতি থানায় একটি করে ৬টি করে ৬টি রিজার্ভ স্ট্রাইকিং টিম থাকবে।এর পাশাপাশি থাকবে ২টি ওয়ার্ডে ১টি করে র‍্যাবের মোট ২২টি ও ৫টি ওয়ার্ডে এক প্লাটুন করে মোট ১০ প্লাটুন বিজিবি টহল দিবে। এসএমপি কমিশনার নির্ভয়ে ভোট দিতে যাওয়ার জন্য সবাইকে আহ্বান জানান।

এদিকে সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনের ভোট কেন্দ্রে চলে গেছে ইভিএমসহ ভোটের সরঞ্জামাদি।মঙ্গলবার (২০ জুন) সকাল থেকে আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে সরঞ্জামাদি বিতরণ কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে সিসিকের ভোটকেন্দ্রগুলোতে ১৭৪৭টি সিসি ক্যামেরা বসানো হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের জানান, এরই মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনি সরঞ্জাম। সুষ্ঠু ভোটের পরিবেশ নিশ্চিত করা গেলেও, বৈরি আবহাওয়ার কারণে ভোটার উপস্থিতি কম হতে পারে বলে জানান তিনি।

ফয়সল কাদের আরও জানান, ভোটের দিন সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত ভোট হবে ইভিএমে এবং কেন্দ্রে ভোট পরিস্থিতি এবারও সিসি ক্যামেরায় তদারকি করবে কমিশন।

মঙ্গলবার সকাল ১১টায় নগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স থেকে ইভিএমসহ নির্বাচনি সরঞ্জাম বিতরণ শুরুর কথা থাকলেও প্রবল বৃষ্টির কারণে তা বাধাগ্রস্ত হয়।কেন্দ্রে নির্বাচনের সরঞ্জাম নিয়ে যেতে বেশ বেগ পেতে হয় প্রিজাইডিং কর্মকর্তাদের।

বুধবার সিলেট সিটি করপোরেশন নির্বাচনে বর্ধিত ১৫টি ওয়ার্ডসহ ৪২টি ওয়ার্ডের ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। ৪২ সাধারণ ওয়ার্ডে মোট ভোটারসংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এবারের সিসিক নির্বাচনে মেয়র পদে আটজন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭২ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ রয়েছে ১ হাজার ৩৬৪টি। প্রতিটি ভোট কেন্দ্রের প্রতিটি কক্ষে একাধিক সিসি ক্যামেরা থাকবে।