• জুন ২৫, ২০২৩
  • শীর্ষ খবর
  • 146
হবিগঞ্জে জায়গা লিখে না দেওয়ায় ‘একঘরে’ ৩ পরিবার

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের বানিয়াচংয়ে নিজের জায়গা অন্যের নামে লিখে না দেওয়ায় তিনটি পরিবারকে ‘একঘরে’ করে রেখেছে সমাজপতিরা (গ্রাম্য প্রধান)। উপজেলার বড়ইউড়ি ইউনিয়নের মদনমুরত গ্রামে এ ঘটনা ঘটে।

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, এলাকার গণ্যমান্য ব্যক্তি ও উপজেলা প্রশাসনে অভিযোগ দিয়েও কোনো সুরাহা হয়নি; কেউ কেউ সহমর্মিতা প্রকাশ করলেও এ সমস্যা সমাধানে কোনো উদ্যোগ নেয়নি।

রোববার (২৫ জুন) সরেজমিনে দেখা যায়, মদনমুরত গ্রামের রুস্তম আলী, মো. সামছুল ইসলাম ও মো. রাজন মিয়ার পরিবারের সদস্যরা বাড়ি থেকে বের হতে পারছেন না। গত ৭ জুন একঘরে করার বিষয়ে গ্রামের শফি উদ্দিন, কফিল উদ্দিন, আব্দুল লতিফ, আব্দুর রকিব, নূর উদ্দিন, আনছার উদ্দিন, জাহির উদ্দিন, নাছির উদ্দিন ও ফারুক মিয়ার নামে ভুক্তভোগীরা বানিয়াচং ইউএনও বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান, গ্রামের শফি উদ্দিন কয়েক বছর আগে মুজিবুল ইসলামের কাছে জমি বিক্রি করেন; যা পরবর্তীসময়ে রেজিস্ট্রি করে দেওয়ার কথা ছিল। কিন্তু রেজিস্ট্রির করে দিতে বললে এর বিনিময়ে তিনি ওই পরিবারের কাছে রাস্তার জন্য আরও জায়গা দাবি করেন।

সম্প্রতি অতিরিক্ত জায়গা না দেওয়ায় একটি চক্র জোর করে ওই রাস্তার জায়গাটির দখল শফিকে বুঝিয়ে দিতে চান। তা করতে না পারায় ক্ষিপ্ত হয়ে সালিশের নাম করে সমাজপতিদের জড়ো করে তিনটি পরিবারকে একঘরে করার ঘোষণা দেওয়া হয়।

এরপর থেকে ওই চারটি পরিবারকে সমাজের কারও সঙ্গে মিশতে দেওয়া হচ্ছে না। রাস্তা দিয়ে চলাচল করতে না দেওয়ায় তারা হাট বাজারে যেতে পারছেন না, বিদ্যালয়ে যেতে পারছে না শিক্ষার্থীরাও।

একঘরে হওয়া পরিবারের রুস্তম আলী বলেন, আমাদের নারী ও শিশুরা রাস্তায় বের হলে তাদের নানাভাবে হয়রানি করা হচ্ছে। এ অত্যাচার থেকে মুক্তির জন্য আমরা প্রশাসনের সহযোগিতা চাই।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক ব্যক্তি বলেন, ওই চারটি পরিবারের সঙ্গে কাউকে যোগাযোগ করতে দেখলে সমাজপতিরা হুমকি দিচ্ছেন। এজন্য আমরা কেউ তাদের সঙ্গে যোগাযোগ করিনি। স্থানীয় কিছু সচেতন ব্যক্তি এমনটি করা অন্যায় বললেও; সরাসরি কোনো কথা বলছেন না প্রভাবশালীদের ভয়ে।

এ বিষয়ে বানিয়াচং ইউএনও পদ্মাসন সিংহ বলেন, একঘরে করে দেওয়ার ঘটনাটি আমি শুনেছি। এটি অন্যায়। অভিযোগ পেয়ে এ ঘটনা মীমাংসার জন্য উভয়পক্ষকে আমার এখানে আসার জন্য লিখিত নোটিশ দিয়েছি।