• জুলাই ২, ২০২৩
  • লিড নিউস
  • 90
টানা বৃষ্টিতে সিলেট নগরী জলের তলে!

নিউজ ডেস্ক: টানা পাঁচদিন ধরে সিলেটে বৃষ্টি হচ্ছে । আজ (রোববার) পঞ্চম দিনের মতো সিলেটে বৃষ্টি অব্যাহত রয়েছে। টানা বৃষ্টিতে সিলেট মহানগরের অধিকাংশ এলাকার রাস্তাঘাট ডুবে গেছে পানিতে। সড়ক উপচে পানি ঢুকেছে অনেকের বাসাবাড়ি ও দোকানপাটে। অনেক সড়কে কোমর পর্যন্ত পানি দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, রোববারের মুষলধারার বর্ষণে সিলেট নগরের প্রায় সব এলাকার সড়কে জলাবদ্ধতা তৈরি হয়েছে। এদিকে গত দুদিন এ মৌসুমের সবচেয়ে ভারী বর্ষণ হয়েছে সিলেটে। এছাড়া শুধু রোববারের এই বৃষ্টিতে সিলেট নগরের প্রধান সড়ক জিন্দাবাজার-চৌহাট্টা এলাকার সড়ক থেকে শুরু করে মদিনা মার্কেট, আখালিয়া, সুবিদবাজার, জালালাবাদ, হযরত শাহজালাল (র.) মাজার এলাকার পায়রা ও রাজারগল্লি, বারুতখানা, হাওয়াপাড়া, দাড়িয়াপাড়া, যতরপুর, ছড়ারপাড়, তালতলাসহ বেশ কিছু নিচু এলাকার জলাবদ্ধতা দেখা গেছে।

শুধু এসব এলাকা নয়, নগরের প্রায় সব এলাকার চিত্রই ছিল একইরকম; জলাবদ্ধ-কর্দমাক্ত সড়কে নগরবাসীর ভোগান্তির চূড়ান্ত অবস্থা ছিল। গত ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টিপাতের গড় ছিল প্রায় ১১১ মিলিমিটার।

টানা বৃষ্টিতে নগরীর বেশ কয়েকটি এলাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় সাধারণ মানুষ ও এলাকাবাসী দোষারোপ করছেন নগর কর্তৃপক্ষকে। তারা এই জলাবদ্ধতার জন্য সিটি করপোরেশনের উদাসীনতাকে দায়ী বলে মনে করছেন।

অনেকে বলছেন, ড্রেনেজ সিস্টেম যদি সঠিক সময় সংস্কার করে রাখা হতো, তাহলে এই ভোগান্তি জনগণকে পোহাতে হতো না। বার বার এই ভোগান্তির পর সিসিকের টনক না নড়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

নগরের পানি নিষ্কাশনের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিরা বলছেন, গত কয়েকদিন যাবত এ মৌসুমের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিলেটে। আজ তা মাত্রা ছাড়িয়েছে। এ কারণে সড়কগুলোয় পানি জমেছে।

এদিকে বৃষ্টির কারণে জলাবদ্ধতা ও যানজট পরিস্থিতি তুলে ধরে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের ক্ষোভের কথা তুলে ধরেছেন। সিলেটের জলাবদ্ধতার এ করুণ দশায় অনেকে হতাশ হয়ে, আবার কেউ কেউ রসিকতাও করছেন।

এ ব্যাপারে জানতে সিলেট সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আলী আকবরের মোবাইল নাম্বারে একাধিকবার কল করা হলেও তিনি তা রিসিভ করেননি।

এদিকে আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জানান, গতকাল শনিবার রাতে ও আজ রোববার সকালে সিলেটের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। শনিবার সকাল ৬ থেকে রোববার সকাল ৬ পর্যন্ত সিলেটে ১১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত আরও বাড়তে পারে। আজ সারাদিন ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানায় আবহাওয়া অফিস। এদিকে আগামীকাল সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস।