• জুলাই ৬, ২০২৩
  • লিড নিউস
  • 86
সিলেটে এক বছরে ডায়রিয়ায় মৃত্যু হয়েছে ৬০ জনের

নিউজ ডেস্ক: সিলেট বিভাগে গত এক বছরে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে ৬০ জনের মৃত্যু হয়েছে। এসময়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ। বৃহস্পতিবার (৬ জুলাই) সিলেট স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেন সিলেট স্বাস্থ্য অধিদপ্তর কার্যালয়ের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ শরীফুল হাসান।

স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের দেওয়া তথ্য অনুয়ায়ী, ২০২২ সলের জুলাই থেকে ২০২৩ সলের জুলাই পর্যন্ত সিলেট বিভাগের চারটি জেলায় ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে মোট ৬০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ২০ জন, সুনামগঞ্জ ৯ জন, হবিগঞ্জে ১১ জন এবং মৌলভিবাজারে ২০ জনের মৃত্যু হয়েছে।

এসময়ে বিভাগে ডায়রিয়ায় আরো ৩৯ হাজার ১৩৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সিলেট জেলায় ৫ হাজার ৪৮৮ জন, সুনামগঞ্জ ১৫ হাজর ৭১৬ জন, হবিগঞ্জে ৯ হাজর ৯৯২ এবং মৌলভিবাজারে ৭ হাজার ৯৪৩ জন আক্রান্ত হয়েছে।

এ বিষয়ে সিলেট স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ শরীফুল হাসান সিলেটভিউকে জানান, বিভাগে ডায়রিয়া মোকাবেলায় ৪২৭ টি মেডিকেল টিম কর্মরত রয়েছে। গত বছরের জুলাই থেকে এবছরে জুলাই পর্যন্ত সিলেট বিভাগের ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে মোট ৬০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ডায়রিয়ার প্রকোপ এবং এতে মৃত্যু—দুই–ই প্রতিরোধ করা সম্ভব। বৈশ্বিকভাবে এই রোগের বোঝা কমাতে হলে নিরাপদ পানি, উন্নত পয়োব্যবস্থা এবং শিশুপুষ্টির উন্নতি করতে হবে।