• জুলাই ১৫, ২০২৩
  • লিড নিউস
  • 137
সিলেটে আবারও আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি

নিউজ ডেস্কঃ সিলেটে আবারও পাল্টাপাল্টি কর্মসূচি ডেকেছে আওয়ামী লীগ-বিএনপি। আগামী মঙ্গলবার আওয়ামী লীগ শান্তি শোভাযাত্রা করবে আর বিএনপি সরকারের পদত্যাগের দাবিতে পদযাত্রা করবে। তবে অন্য সময়ের মতো এবার একই সময়ে না হয়ে এবার পৃথক দুটি সময়ে এসব কর্মসূচি পালন করবেন দুই দলের নেতা-কর্মীরা।

বিএনপি নেতারা বলেন, পদযাত্রা তাঁদের দলের পূর্বনির্ধারিত কর্মসূচি। গতকাল শুক্রবার রাতে তাঁরা এ নিয়ে প্রস্তুতি সভাও করেন। এর মধ্যে আজ শনিবার সকালে আওয়ামী লীগ মঙ্গলবারই কর্মসূচির ডাক দিয়েছে। এটা কোনো রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না। আর আওয়ামী লীগ নেতা বলছেন, এটা তাঁদের দলের ধারাবাহিক কর্মসূচি।

শনিবার বিকেল সোয়া পাঁচটার দিকে জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে গণমাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। এতে বলা হয়, আগামী মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা ও মহানগর আওয়ামী লীগ ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ করবে। শোভাযাত্রাটি নগরের রেজিস্টারি মাঠ থেকে শুরু হয়ে নগরের চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা হবে।

কর্মসূচিতে জেলা, মহানগর, উপজেলা, ওয়ার্ড, ইউনিট আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ অনুরোধ জানান মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন খান ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন।

আওয়ামী লীগ নেতা জাকির হোসেন বলেন, এটা রাজপথে আওয়ামী লীগের ধারাবাহিক কর্মসূচি। এটা কোনো পাল্টা কর্মসূচি নয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তাঁরা এটা পালন করছেন।

এদিকে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে সরকারের পদত্যাগের দাবিতে বিএনপির ঘোষিত এক দফা দাবি আদায়ে সিলেটে মঙ্গলবার বেলা দুইটায় নগরের রেজিস্টারি মাঠ থেকে পদযাত্রা কর্মসূচি হবে। এ কর্মসূচি সফল করতে শুক্রবার রাতে আয়োজক সংগঠনগুলো প্রস্তুতি সভা করেছে। কর্মসূচিতে সিলেটের সাধারণ মানুষের উপস্থিতি নিশ্চিত করার জন্য দলীয় নেতা-কর্মীদের সভা থেকে আহ্বান জানানো হয়।

নগরের তাঁতীপাড়া এলাকায় মহানগর বিএনপির অস্থায়ী কার্যালয়ে এ প্রস্তুতি সভা হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন। বক্তব্যে তিনি বলেন, আওয়ামী লীগের ফ্যাসিবাদী শাসনে গণতন্ত্র পুরোপুরি বিধ্বস্ত হয়ে পড়েছে। গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকার প্রতিষ্ঠার স্বার্থে জাতি এখন ঐক্যবদ্ধ হয়েছে। সরকার পতনের এক দফা আন্দোলন সফল না হওয়া পর্যন্ত বিএনপির নেতা-কর্মীরা ঘরে ফিরে যাবেন না।

প্রস্তুতি সভা সঞ্চালনা করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী। বক্তব্য দেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসাইন চৌধুরী, জেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি আশিক উদ্দিন, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক সৈয়দ মিসবাহ উদ্দিন, জেলা বিএনপির সহসভাপতি ফখরুল ইসলাম, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক সৈয়দ মঈন উদ্দিন ও নজিবুর রহমান, জেলা বিএনপির উপদেষ্টা সুরমান আলী, যুগ্ম সম্পাদক ইসতিয়াক আহমদ সিদ্দিকী, হাসান পাটোয়ারী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি এক দফার আন্দোলনে রাজপথে নেমেছে। এ আন্দোলনকে বিজয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মীকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

যোগাযোগ করলে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী প্রথম আলোকে বলেন, বিএনপি যেকোনো কর্মসূচি ডাকলে কয়েক মাস ধরে আওয়ামী লীগও একই দিন পাল্টাপাল্টি কর্মসূচি ডাকছে। এটা কোনো রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না। তারা বিএনপির কর্মসূচির আগের দিন অথবা পরের দিন কর্মসূচি ডাকতে পারত। তা না করে উদ্দেশ্যমূলকভাবে তারা একই দিন কর্মসূচির ঘোষণা দিয়েছে।