• অক্টোবর ৭, ২০২৩
  • লিড নিউস
  • 166
আবারও পানির নিছে সিলেট নগর

নিউজ ডেস্কঃ গত তিনদিন থেকে সিলেটে টানা বৃস্টি হচ্ছে। শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে সিলেট নগরের অর্ধেকেরও বেশি এলাকায় বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠটানে ঢুকে পড়েছে পানি। নির্ঘুম রাত কাটিয়েছেন ভোগান্তিতে পড়া নগরবাসী।

ভোর ৫টার দিকে নিজ এলাকায় জলাবদ্ধতা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভ করেছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ৬ নং ওয়ার্ড কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম। তাঁর নিজের বাসাও জলমগ্ন। ভিডিওতে দেখা যায়- ফরহাদ চৌধুরীর বাসার নিচ তলায় পানি থৈ থৈ করছে। আসবাবপত্র অর্ধেক ডুবে আছে পানিতে। নিজ পরিবার এবং এলাকার মানুষের ভোগান্তির কথা তুলে ধরে তিনি লাইভে।

এসময় কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম বলেন- সিটি করপোরেশনের পক্ষ থেকে মহানগরের ছড়া, নালা ও খালগুলো যথাসময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হলেও আমাদেরকে ফের জলাবদ্ধতার শিকার হতে হয়েছে। সুরমা নদী খনন না করলে এ ভোগান্তি থেকে আর রেহাই পাওয়া সম্ভব নয়।

খোঁজ নিয়ে জানা যায়, শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে এমএজি ওসমানী মেডিকেলে কলেজ হাসপাতাল, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, কাজলশাহ, শাহজালাল উপশহর, দরগামহল্লা, কালীঘাট, বাগবাড়ি, কানিশাইল, লামাপাড়া, লালা দিঘিরপাড়, মাছুদিঘিরপাড়, বাদামবাগিছা, শাহপরাণ, কুয়ারপাড় উপশহর, সোবহানীঘাট, যতরপুর, শিবগঞ্জ, মাছিমপুর, কামালগড় ও দক্ষিণ সুরমার পিরোজপুরসহ সিলেট নগরের অর্ধেকেরও বেশি এলাকার রাস্তাঘাট তলিয়ে বাসাবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে।

দক্ষিণ সুরমার পিরোজপুর এলাকার বাসিন্দা আব্দুর রহমান শনিবার (৭ অক্টোবর) সকাল ৯টার দিকে বলেন- শুক্রবার দিবাগত রাত ১টার দিকে আমার ঘরে পানি ঢুকে পড়ে। বিভিন্ন আসবাবপত্র বাঁচাতে এগুলো খাটের উপর রেখেছি। আমার পরিবারের সদস্যরা নির্ঘুম রাত কাটিয়েছি। আর পানি বাড়লে বাসা ছেড়ে যেতে হবে। আমাদের এলাকার প্রায় প্রত্যেকটি পরিবারের অবস্থাই এমন।

তালতলা এলাকার বাসিন্দা সানাওর রহমান চৌধুরী বলেন- রাত ৩টার দিকে আমার ঘরে পানি প্রবেশ করেছে। এতে ঘরের আসবাবপত্রসহ বেশ কিছু জিনিসপত্র নষ্ট হয়ে গিয়েছে। আর যেভাবে টানা বৃষ্টি চলছে পানি কোথায় গিয়ে দাঁড়াবে বলা মুশকিল।

নগরের শাহজালাল উপশহর এলাকার বাসিন্দা সাংবাদিক এম জে এইচ জামিল বলেন- আমরা একটি ভবনের ৪ তলায় থাকি। কিন্তু নিচ তলায় রাতে পানি ঢুকে পড়েছে। এর বাসিন্দারা চরম ভোগান্তিতে পড়েছেন। আমাদের পাড়ার অধিকাংশ বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন- সিলেট মহানগরের জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনে সংশ্লিষ্টরা উদ্যোগ নিচ্ছেন না। ফলে বার বার নগরবাসীকে এমন পরিস্থিতির মুখোমুখি পড়তে হচ্ছে।

পানি ঢুকে পড়েছে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালেও। এতে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা প্রদান। ভোগান্তিতে পড়েছেন সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।