• নভেম্বর ৩, ২০২৩
  • শীর্ষ খবর
  • 209
বন্দরবাজারে ছাত্রদল-শিবিরের হামলায় ছাত্রলীগ ও পুলিশের মামলা

নিউজ ডেস্কঃ গত বুধবার (১ নভেম্বর) সিলেটে অবরোধ ও হরতাল চলাকালে ছাত্রলীগের নেতা-কর্মীদের ওপর ছাত্রদল ও শিবিরের হামলার অভিযোগে দুটি মামলা দায়ের করা হয়েছে। উভয় মামলায় স্বেচ্ছাসেবকদল, যুবদল, ছাত্রদল ও জামায়াত-শিবিরে আড়াই শতাধিক নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২ নভেম্বর) ছাত্রলীগ নেতা ইমন আহমদ বাদী হয়ে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন। অন্যদিকে পুলিশ আক্রান্ত হওয়ার ঘটনায় আরেকটি মামলা দায়ের করেন উপ-পরিদর্শক (এসআই) কল্লোল। কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

ছাত্রলীগ নেতার মামলায় এজাহারনামীয় ১৪ জন এবং অজ্ঞাত ৫০-৫৫ জনকে অভিযুক্ত করা হয়। তারা হলেন- সিলেট মহানগর ছাত্রদল সভাপতি সুদীপ জ্যোতি, সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল ও সদস্য সচিব শাকিল মোর্শেদ, মহানগর বিএনপির সাবেক সদস্য সচিব মিফতা সিদ্দিকী, জেলা বিএনপির সদস্য মাহবুবুল হক চৌধুরী, মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক আফছর খান, বিএনপি নেতা মোমিনুল হক, সাবেক ছাত্রদল নেতা মকসুদ আহমদ এবং জামায়াত-শিবিরের ফখরুল ইসলাম, আব্দুর রহমান, ওলিউর রহমান ও জয়নাল আবেদীন।

এছাড়া পুলিশের দায়ের করা মামলায় ১৪ জনের নামোল্লেখ করে অজ্ঞাত আরও ১৭০-১৮০ জনকে আসামি করা হয়েছে। এজাহারনামীয়রা হলেন-মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার, ছাত্রদল নেতা আব্দুস সালাম টিটু, উবায়েদ, ওলিউর রহমান ঝুনু, সাবেক ছাত্রদল নেতা আরাফাত চৌধুরী জাকি, তারেক, শাকিল মুর্শেদ, জামায়াত-শিবিরের আফজাল আহমদে, সুজাত আহমদ, রায়হান, আবিব, নাছির ও শিব্বির আহমদ।

বিএনপি-জামায়াত ও তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গীদের ডাকা অবরোধের দ্বিতীয় দিন বুধবার সিলেটে যুবদলের হরতাল চলাকালে বেলা সাড়ে ১১টার দিকে নগরের বন্দরবাজার করিমউল্লাহ মার্কেটের সামনে ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউনে হামলা করে ছাত্রদল ও শিবির।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সোয়া ১১টার দিকে হরতাল ও অবরোধের সমর্থনে নগরের বন্দরবাজার এলাকায় মিছিল বের করলে পুলিশের সঙ্গে ছাত্রদল-শিবিরের ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় ছাত্রলীগের তেলিহাওর গ্রুপের সুজেল-এমদাদ ও জাওয়াদের নেতৃত্বে মোটরসাইকেলে হরতালবিরোধী শোডাউনেও ছাত্রদল-শিবির হামলা করে। হামলাকারীরা মোটরসাইকেলে থাকা বেশ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মীর ওপর হামলা করে। এসময় জেলা ছাত্রলীগের এম আর মুহিবসহ কয়েকজনকে ধরে বেধড়ক পিটিয়ে আহত করা হয়।

এছাড়া কয়েকজনকে ইটপাটকেল ছুড়ে আহত করেন শিবির ও ছাত্রদলকর্মীরা। এসময় একটি প্রাইভেটকার ও দুটি মোটরসাইকেলে ভাঙচুর চালানো হয়। একটি মোটরসাইকেলে তারা অগ্নিসংযোগও করেন। তখন ঘটনাস্থলে আসে পুলিশ। তারা ধাওয়া করে ছাত্রদল ও শিবিরের ছয়জনকে আটক করে।

গত মঙ্গলবার (৩১ অক্টোবর) অবরোধের প্রথম দিন সিলেটে পুলিশের ধাওয়ায় এক যুবদল নেতা দুর্ঘটনায় পড়ে নিহত হন। এ কারণে বুধবার অবরোধের মধ্যেই সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় যুবদল। এ হরতালে সমর্থন জানায় সিলেট জেলা ও মহানগর বিএনপিও।