• এপ্রিল ৯, ২০২০
  • শীর্ষ খবর
  • 572
আজ পবিত্র শবে বরাত, দরগাহ মাজারের গেট বন্ধ থাকব

সঞ্জীব চক্রবত্রীঃ মুসলমানদের আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। তবে এবার মহামারি করোনাভাইরাসের কারণে পবিত্র শবে বরাতে জনসমাগম এড়াতে বৃহস্পতিবার ও শুক্রবার (৯ ও ১০ এপ্রিল) সিলেটের হযরত শাহজালাল (রহ.) এর দরগাহ বন্ধ থাকবে।

এই সময়ে কেউ দরগাহ এলাকায় প্রবেশ বা মাজার জিয়ারত করতে পারবেন না। দরগাহ মসজিদে বাইরের কেউ নামাজও আদায় করতে পারবেন না। এমন তথ্য জানিয়ে দরগাহে হজরত শাহজালাল (রহ.) মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, আমরা ইতোমধ্যে দুদিনের বন্ধ ঘোষণা করে মাজারের ফটকগুলোতে ব্যানার টানিয়ে দিয়েছি। এই দুদিন কেউ মাজার এলাকায় প্রবেশ করতে পারবেন না।

শুক্রবার জুম্মার নামাজের সময়ও বাইরের মুসল্লীরা দরগাহ মসজিদে নামাজ আদায় করতে পারবেন না। তিনি আরো বলেন, মূলত শবে বরাতের ভিড় এড়াতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি শবে বরাতের রাতে শাহজালাল (রহ.) লাখো মানুষ জিয়ারতে আসেন। এবার করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে এভাবে লোকজন জড়ো হওয়া খুব ঝুঁকিপূর্ণ। তাই আমরা মাজার দুদিনের জন্য বন্ধ ঘোষণা করেছি।

বাইরের মুসল্লীদের মসজিদে নামাজ আদায় বন্ধের প্রসঙ্গ টেনে সামুন মাহমুদ বলেন, আমাকে আজকেও কয়েকজন প্রশ্ন করেছেন, আজানের সময় নামাজ আদায়ে মসজিদে আসার আহ্বান জানানো হচ্ছে। কিন্তু মসজিদে আসতে দেওয়া হচ্ছে না। মসজিদের ফটক বন্ধ করে দেওয়া হচ্ছে। এটি পরস্পরবিরোধী আচরণ হয়ে যাচ্ছে। আমি তাদের কোনো জবাব দিতে পারিনি। বিষয়টি আমি সিলেটের জেলা প্রশাসককে জানিয়েছি। তিনি ইসলামি স্কলারদের সাথে আলোচনা করে হয়তো এর একটা সমাধান বের করতে পারবেন।

এদিকে, গত মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন, ইমাম সমিতি, দরগাহ, শাহপরান ও বুরহান উদ্দিন মাজারের মোতাওয়াল্লিদের নিয়ে এক বৈঠকে বসেছিলেন। এ বৈঠকে শবে বরাত নিয়ে নানা সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।