• জুন ৮, ২০২০
  • জাতীয়
  • 445
ভেন্টিলেটরেই বেঁচে আছেন নাসিম

নিউজ ডেস্কঃ অস্ত্রোপচার পরবর্তী ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। তার শারীরিক অবস্থা এখনও সঙ্কটাপন্ন। তিনি রাজধানী শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে (বিএসএইচ) চিকিৎসাধীন।

ভেন্টিলেটরের সহায়তায় তিনি কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। এখনও তিনি গভীরভাবে অচেতন। নিজে থেকে শরীরের কোনো অঙ্গ প্রত্যঙ্গ কাজ করছে না।

সোমবার (৮ জুন) বিকেলে তার শারীরিক অবস্থার বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ নাসিমের চিকিৎসার জন্য গঠিত ১৩ সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য এবং প্রখ্যাত নিউরো সার্জন অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘গত ৭২ ঘণ্টায় তার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। তার শারীরিক অবস্থা খুবই সংকটাপন্ন।’ তিনি হাসপাতালে গিয়ে নিজে না দেখলেও টেলিফোনে খোঁজখবর নিয়ে সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জেনেছেন বলে জানান।

গত ৬ মে বিকেলেও অধ্যাপক কনক কান্তি বড়ুয়া একই ধরনের কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, ‘ওনার কন্ডিশন ভালো নয়, ক্রিটিকাল। ৭২ ঘণ্টা না পার হলেও কিছু বলা যাচ্ছে না।’ ৭২ ঘণ্টা পার হওয়ার পর তিনি জানান নাসিমের শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসা গ্রহণকালে শুক্রবার (৫ জুন) ভোরে তার ব্রেন স্ট্রোক হয়। এতে মস্তিষ্কে বড় ধরনের রক্তক্ষরণ হয়। হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগে জরুরিভিত্তিতে হাসপাতালের নিউরো সার্জন অধ্যাপক রাজিউল হকের তত্ত্বাবধানে সফল অস্ত্রোপচার শেষে তাকে আইসিইউতে ভেন্টিলেটর মেশিনে স্থানান্তর করা হয়।

১ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের করোনা পজিটিভ রিপোর্ট আসে। এর আগে শারীরিক ‘দুর্বলতা’ নিয়ে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে ভর্তি হন মোহাম্মদ নাসিম।