• জুলাই ২১, ২০২০
  • শীর্ষ খবর
  • 415
সুনামগঞ্জে ফের সুরমার পানি বিপৎসীমার ৩২ সে.মি. উপরে

সুনামগঞ্জ প্রতিনিধিঃ তৃতীয়বারের মতো ভারী বর্ষণ ও ভারতের পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জে নদ-নদীর পানি দ্রুত বাড়তে শুরু করেছে।

মঙ্গলবার (১৯ জুলাই) সকাল থেকে বর্ষণ শুরু হওয়ার পর থেকে বিকেল পর্যন্ত সুনামগঞ্জে সুরমার পানি শহরের ষোলঘর পয়েন্টে বিপৎসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে প্লাবিত হচ্ছে শহরের বিভিন্ন এলাকা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের মেঘালয় আসাম ত্রিপুরা প্রদেশে ভারী বর্ষণ হতে পারে, ফলে সুরমার পানি আরও বাড়বে। এতে করে সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সুনামগঞ্জ সূত্র জানায়, সোমবার (২০ জুলাই) রাত থেকে সুরমার পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার থাকলেও দিনগত রাত থেকে বৃষ্টি বেড়ে যাওয়ায় বিভিন্ন নদ-নদীর পানি দ্রুতগতিতে বাড়তে থাকে। ফলে মঙ্গলবার বিকেলে সুরমার পানি বিপৎসীমার ৩২ সেন্টিমিটার ও পুরাতন সুরমার পানি ১৬ সেন্টিমিটার উপর দিয়েই প্রবাহিত হতে শুরু করেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২০ মিলিমিটার।

এদিকে পাহাড়ি ঢল ও টানা বর্ষণে সুরমার পানি বিপৎসীমা অতিক্রম করায় শহরের কাজির পয়েন্ট, উকিলপাড়া, উত্তর আরপিন নগর ও নবীনগর এলাকায় পানি প্রবেশ করছে।

পাইবো সুনামগঞ্জের সহকারী প্রকৌশলী প্রীতম পাল বলেন, সুনামগঞ্জে টানা বর্ষণ ও ভারতের পাহাড়ি ঢলে সুনামগঞ্জের কয়েকটি নদ-নদীর পানি বেড়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর যদি বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কা রয়েছে।

সুনামগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল আহাদ বলেন, সুনামগঞ্জে তৃতীয় দফা পানি বেড়ে যাওয়ায় বন্যা মোকাবিলায় সব রকমের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। বন্যার্থদের জন্য খাবার ও আশ্রয়কেন্দ্রসহ সব ধরণের ব্যবস্থা এরই মধ্যে নেওয়া হয়েছে।