• সেপ্টেম্বর ২২, ২০২০
  • বিনোদন
  • 1318
প্রাকৃতিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমি বাঁশতলা (ভিডিওসহ)

ভ্রমন ডেস্কঃ সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের এক টি গ্রাম। ভারতের খাসিয়া জৈন্তিয়া রাজ্যের পাদদেশে অবস্থিত বাঁশতলা বাংলাদেশের একমাত্র ঐতিহাসিক স্থান হিসেবে পরিচিত।

ছাতকের সুরমা নদী পার হতে লাফার্জ ঘাটে ফেরি ও শহরের পশ্চিম বাজারে রয়েছে ইঞ্জিন চালিত নৌকা। এরপর নোয়ারাই-বাংলাবাজার ১৩ কিঃমিঃ সড়কটি প্রায় দীর্ঘদিন থেকে এটি সংস্কার না হওয়ায় পাকা সড়ক ভেঙ্গে এখন চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে। ফলে ৩০ মিনিটের রাস্তা যেতে সময় লাগে প্রায় ২ ঘণ্টা।
ছোট ছোট টিলা আর পাহাড়ে সাজানো বিস্তীর্ণ এলাকা। দেখলে মনে হবে কেউ যেন চারদিকে সবুজ রঙ ছড়িয়ে দিয়েছে। ভারত সীমান্তে পাহাড়ী ঝরনা চোখে পড়ার মত।

হকনগরস্থ মৌলা নদীর উপর স্লুইস গেট দর্শন না করে যাওয়া যায় না। ১ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে ২০০৫ সালে এটি নির্মিত হয়। স্লুইস গেট টি আলাদা সৌন্দর্যের সৃষ্টি করেছে। এখানে শীতল স্বচ্ছ পানিতে সাঁতার কাটলে সহজেই শরীরের ক্লান্তি দূর করে। স্লুইস গেটে পানির মনোহারি শব্দে গোটা এলাকা যেন মুখরিত হয়ে আছে।

স্লুইস গেট ছাড়িয়ে কিছুটা সামনে গেলেই দেখা মিলে মুক্তিযুদ্ধের ৫ নং সদর সেক্টর। এখানে কিছুটা ত্রিভুজ আকৃতির শহীদ মিনারের বেদিতে বসলে প্রাকৃতিক শীতল বাতাস মন ছুঁয়ে যাওয়ার মত। এখনাকার আশপাশের পরিবেশ খুবই মনোরম। সবুজ পাহাড় আর নীল আকাশের মিতালি দেখে মনে হবে যেন ‘আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায়।’

 

মুক্তিযুদ্ধের সময় ক্যাপ্টেন হেলাল পাহাড় বেষ্টিত এই এলাকায় ৫নং সাব-সেক্টরের কমান্ডার ছিলেন। বাঁশতলাসহ এর পার্শ্ববর্তী এলাকায় যারা শহীদ হয়েছেন এখানেই তাদের সমাহিত করা হয়। এসব শহীদের স্মৃতি ধরে রাখার জন্যে হকনগর স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। সরকারী অর্থায়নে হকনগর স্মৃতি সৌধ এলাকায় পর্যটকদের জন্যে নির্মাণ করা হয়েছে, একটি রেষ্ট হাউজ, হকনগর কমিউনিটি ক্লিনিক, মসজিদসহ বিভিন্ন স্থাপনা।

স্মৃতি সৌধের অদুরে রয়েছে দু’শতাধিক বছরের পুরোনো আদিবাসী পাহাড়। ঝুমগাঁও এলাকায় বসবাস করে আদিবাসী গারো সম্প্রদায়ের প্রায় ৩৮টি পরিবার। তারা নিজ হাতে তৈরী করে নিজেদের ব্যবহার্য যাবতীয় আসবাবপত্র। গারো পাহাড়ে রয়েছে একটি মিশনারী স্কুল, একটি উপাসনালয় ও পাহাড়ের চূড়ায় উঠার জন্যে সরকারী অর্থায়নে নির্মিত একটি সিঁড়ি। সব মিলিয়ে পর্যটকদের মন কাড়ার মতো এখানকার পরিবেশ।