• মার্চ ২৫, ২০২১
  • শীর্ষ খবর
  • 239
হবিগঞ্জে হাইড্রোক্যাফালাসে আক্রান্ত নবজাতকের জন্ম

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জে হাইড্রোক্যাফালাস রোগে আক্রান্ত একটি নবজাতকের জন্ম হয়েছে। নবজাতকটির মাথার ওজন তার শরীরের মোট ওজনের চারভাগের তিনভাগ।

বুধবার (২৪ মার্চ) দিনগত রাত সাড়ে ১১টায় জেলা শহরের দি ল্যাবএইড হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশুটির জন্ম হয়।

শিশুটির বাবা এমরান মিয়া ও মা ফাহিমা আক্তার হবিগঞ্জের বাহুবল উপজেলার পুটিজুরী গ্রামের বাসিন্দা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, জন্মের আগে আল্ট্রাসনোগ্রামেই শিশুটির মাথা শরীরের চেয়ে বড় দেখা যায়। এক্ষেত্রে সিজারিয়ান অপারেশনে ঝুঁকি ছিল। রোগী ও রোগীর স্বজনদের সঙ্গে কথা বলে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সফলভাবে শিশুটির জন্ম হয়েছে।

সিজারিয়ান অপারেশনটি করেছেন হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ ডা. এসকে ঘোষ। তিনি জানিয়েছেন, শিশুটির মোট ওজন ছয় কেজি ৩০০ গ্রাম। এরমধ্যে শরীরের ওজন দেড় কেজি। বাকি চার কেজি ৮০০ গ্রামই তার মাথা। নবজাতকটি হাইড্রোক্যাফালাস রোগে আক্রান্ত। সিএসএফ নামের যে তরলের মধ্যে মানুষের মস্তিষ্ক ভাসতে থাকে, এ রোগে আক্রান্তদের ক্ষেত্রে তার পরিমাণ অনেক বেশি। আক্রান্তের মস্তিস্কের কার্যকারিতা অনেক কম থাকে। এমনকি রোগীর মৃত্যুও হতে পারে।

তিনি বলেন, সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশে জন্ম নেওয়া প্রতি এক হাজার জীবিত সন্তানের মধ্যে তিন জন হাইড্রোক্যাফালাস রোগে আক্রান্ত হয়ে থাকে। হাইড্রোক্যাফালাসে আক্রান্তদের সান্ট অপারেশন করতে হয়। তবে সফলভাবে অস্ত্রোপচারের সংখ্যা অনেক কম। শিশুটির বাবাকে দ্রুত কোনো স্নায়ুরোগ বিশেষজ্ঞের স্মরণাপন্ন হওয়ার জন্য বলা হয়েছে।