• এপ্রিল ২৭, ২০২১
  • জাতীয়
  • 342
রাশিয়ার ৪০ লাখ টিকা আসছে মে মাসে

নিউজ ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাশিয়ার স্পুটনিক-৫ টিকার ৪০ লাখ ডোজ দেশে আসবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। তিনি বলেছেন, সবকিছু ঠিক থাকলে মে মাসের মধ্যেই এই টিকা দেশে আসবে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ঔষধ প্রশাসন অধিদফতরে আয়োজিত এক জরুরি ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

মাহবুবুর রহমান বলেন, আপনারা জানেন এই টিকাটি রাশিয়ায় অনুমোদিত হয়েছে এবং পৃথিবীর প্রায় সাতটি দেশে এই টিকাটি ব্যবহার হয়ে আসছে। এই টিকার সব ডাটা আমরা পেয়েছি, সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। এগুলো আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের দিয়ে আমরা যাচাই-বাছাই করেছি।

তিনি আরও বলেন, আমাদের একটা পাবলিক হেলথ ইমার্জেন্সি কমিটি আছে। এই কমিটি ১২ সদস্য বিশিষ্ট। তারা এই টিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছে। আমরা দেখতে পেয়েছি এর কার্যকরী ক্ষমতা অনেক ভালো। এটি প্রায় ৯১ শতাংশ কার্যকরী। সার্বিক বিবেচনা করে স্পুটনিক-৫ টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছি।

গত বছরের ১১ আগস্ট রাশিয়া উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রাশিয়ার গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তৈরি স্পুটনিক-৫ নামের এই টিকাটি গত ৮ সেপ্টেম্বর সে দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়। বিশ্বের ৬০টি দেশ এ পর্যন্ত জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। করোনার বিরুদ্ধে স্পুটনিক-৫ এর কার্যকারিতা ৯৫ শতাংশ বলে জানিয়েছে গামালিয়া।