• মে ২২, ২০২১
  • জাতীয়
  • 228
ঘূর্ণিঝড় ইয়াস : মঙ্গলবারের পর উপকূলে আঘাত হানতে পারে

নিউজ ডেস্কঃ আজ বিকেলের পর যেকোনো সময় বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে। এরপর লঘুচাপটি ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হবে। গভীর নিম্নচাপ থেকে আগামী ২৫ তারিখের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া শুরু করতে পারে ইয়াস।

শনিবার (২২ মে) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ধারণা করছি আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তার আশপাশের পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তবে বলা যায় বিকেলের পর এ লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াস দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে বেশি আঘাত হানতে পারে। এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না ঘূর্ণিঝড়টি কোন কোন এলাকায় আঘাত হানতে পারে। তবে সুন্দরবনের দক্ষিণ পাশ দিয়ে ঘূর্ণিঝড়টি যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। আবার দিক পরিবর্তনও হতে পারে।

এদিকে শনিবার (২২ মে) সকাল থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর, কুষ্টিয়া ও সিলেট অঞ্চলসহ রাজশাহী ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী তিনদিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পাশাপাশি তাপমাত্রা কমতে পারে।

এছাড়া রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, মৌলভীবাজার, ফেনী ও পাবনা জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সৈয়দপুরে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৮৮ মিলিমিটার।