• মে ৩১, ২০২১
  • শীর্ষ খবর
  • 308
বন্ধই আছে সিলেট নগরের ৬ বিপণিবিতান

নিউজ ডেস্কঃ সিলেটে কয়েক দফায় ভূকম্পনের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় নগরের ছয়টি বিপণিবিতান ও একটি দোকান ১০ দিনের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

সোমবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সরেজমিনে এসব বিপণিবিতান ও দোকান বন্ধ পাওয়া গেছে। নির্দেশনা মেনে এসব বিপণিবিতানের ব্যবসায়ীরা বেচাকেনা বন্ধ রেখেছেন।

গত শনিবার দিনে ও গতকাল রোববার ভোররাতে ছয়বার সিলেট নগর ও আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়। এর পরিপ্রেক্ষিতে দুদিন জরুরি সভা করে সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে একটি বিশেষ দল গঠন করা হয়। ভূমিকম্পের আশঙ্কা থাকায় সভা থেকে দুর্যোগ মোকাবিলায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ ও সপ্তাহব্যাপী পর্যবেক্ষণ কার্যক্রম নেওয়া হয়।

বিশেষ দলটি গতকাল বিকেলে মাঠপর্যায়ে পর্যবেক্ষণ করে নগরের ঝুঁকিপূর্ণ ছয়টি বিপণিবিতান ও একটি দোকান ১০ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশনা দেয়। বিশেষ দলটিতে মেয়র ছাড়াও জেলা প্রশাসন, গণপূর্ত বিভাগ, ফায়ার সার্ভিস, মহানগর পুলিশসহ সরকারের বিভিন্ন দপ্তরের প্রতিনিধি আছেন।

বন্ধের নির্দেশ দেওয়া বিপণিবিতানগুলো হচ্ছে সুরমা মার্কেট (তিনতলা), সিটি সুপার মার্কেট (তিনতলা), মধুবন সুপার মার্কেট (ছয়তলা), সমবায় ভবন মার্কেট (তিনতলা), মিতালী ম্যানশন (পাঁচতলা) ও রাজা ম্যানশন (তিনতলা)। নগরের জিন্দাবাজারের জেন্টস গ্যালারি (দুইতলা) নামের একটি দোকানকেও একই নির্দেশ দেওয়া হয়।

আজ সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সরেজমিনে দেখা যায়, নগরে বন্ধ করা ছয়টি বিপণিবিতানের প্রধান ফটক বন্ধ। কেবল ফটকের সামনে নিরাপত্তাপ্রহরীরা বসে আছেন। ক্রেতারা এসে বিপণিবিতান বন্ধ দেখে ফিরে যাচ্ছেন।

বিপণিবিতানগুলো বন্ধ করে দেওয়ার নির্দেশনার পর মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বন্ধ রাখা বিপণিবিতান ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। ভূমিকম্পের ঝুঁকি এড়াতে কী করা যায়, তা নির্ধারণ করে পরবর্তী পরামর্শ দেওয়া হবে।

রাজা ম্যানশনের ব্যবসায়ী সমিতির সভাপতি মাসুদ হোসেন খান বলেন, যেহেতু বিশেষজ্ঞেরা ভূমিকম্পের আশঙ্কা করছেন, তাই ঝুঁকি এড়াতে মেয়রের নির্দেশনায় বিপণিবিতান বন্ধ রাখা হয়েছে। মেয়র ১০ দিনের জন্য বন্ধ রাখতে বলেছেন, ব্যবসায়ীরা সাত দিনের জন্য বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত দিতে অনুরোধ জানিয়েছেন।