• জুলাই ৩১, ২০২১
  • জাতীয়
  • 197
চীন থেকে ৫ দফায় এসেছে ৮১ লাখ সিনোফার্মের টিকা

নিউজ ডেস্কঃ চীন থেকে ৫ দফায় মোট ৮১ লাখ সিনোফার্মের টিকা ঢাকায় এসেছে। এরমধ্যে চুক্তি অনুযায়ী বাণিজ্যিকভাবে কেনা টিকা এসেছে ৭০ লাখ। আর চীন উপহার দিয়েছে ১১ লাখ।

চীন থেকে তিন দফায় বাণিজ্যিকভাবে কেনা টিকা এসেছে ৭০ লাখ। প্রথম দফায় ৩ জুলাই বাণিজ্যিকভাবে কেনা ২০ লাখ টিকা এসেছে। আর দ্বিতীয় দফায় ১৭ জুলাই আরও ২০ লাখ টিকা এসেছে। আর সব শেষে ২৯ জুলাই চীন থেকে টিকা এসেছে ৩০ লাখ।

চীনের সিনোফার্ম কোম্পানির সঙ্গে প্রথম দফায় বাংলাদেশ সরকারের দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়েছে। এই টিকা ধাপে ধাপে বাংলাদেশে আসবে। প্রথম দফায় দেড় কোটি ডোজ টিকা আসার পর দ্বিতীয় দফায় আরও দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি হতে পারে।

এছাড়া বাংলাদেশকে দুই দফায় ১১ লাখ টিকা উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়। দ্বিতীয় দফায় ৬ লাখ ডোজ টিকা উপহার দেয় চীন।

এদিকে চীন বাংলাদেশকে আরও ১০ লাখ টিকা উপহার হিসেবে দেবে। সম্প্রতি তাসখন্দে বাংলাদেশ ও চীনের পররাষ্ট্র মন্ত্রীর বৈঠক হয়েছে। সেসময় চীনা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং আই পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে এই উপহারের বিষয়টি জানিয়েছেন। তবে সেই টিকা কবে আসবে সেটা এখনো জানা যায়নি।