• নভেম্বর ৬, ২০২১
  • জাতীয়
  • 198
দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৪.৪ ডিগ্রি

নিউজ ডেস্কঃ কার্তিকেই নামতে শুরু করেছে শীত। সর্বনিম্ন তাপমাত্রা ক্রমেই কমছে। শনিবার (৬ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। সকালে উত্তরাঞ্চলের জেলা পঞ্চগড়ের দেয়া তেঁতুলিয়ায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

একদিন আগে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে সর্বনিম্ন তাপমাত্রা গতকালের তুলনায় ঢাকায় বেড়েছে প্রায় ২ ডিগ্রি। শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৭ ডিগ্রি থাকলেও, শনিবার তা বেড়ে হয়েছে ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সর্বোচ্চ তাপমাত্রাও কিছুটা কমেছে। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ছিল সৈয়দপুরে, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩১ দশমিক ৫ ডিগ্রি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত তাপমাত্রা সামান্য কমা-বাড়ার মধ্য দিয়েই যাবে। তবে মাঝামাঝি থেকে তাপমাত্রা কমার ধারায়ই থাকতে পারে, মূলত ওই সময়েই শীত নামবে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ জানান, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে। অপর একটি লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে জানিয়ে তিনি বলেন, ‘এ সময়ে সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।’