• জানুয়ারি ২, ২০২২
  • আন্তর্জাতিক
  • 336
ওমিক্রনে ফুসফুসের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম: গবেষণা

আন্তর্জাতিক ডেস্কঃ দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের পর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

হংকং ইউনিভার্সিটির গবেষণায় উঠে এসেছে, করোনার ডেল্টাসহ অন্য ধরনের মতো ওমিক্রন মানুষের ফুসফুসকে ততটা ক্ষতি করে না। তবে শ্বাসনালীতে দ্রুত ছড়ায়।

এমন ছয়টি গবেষণায় একই তথ্য উঠে এসেছে। তবে এই গবেষণা এখনো অন্য বিজ্ঞানীরা পর্যালোচনা করে দেখেনি বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভাইরোলজির অধ্যাপক দীনান পিলে বলেন, ওমিক্রন গলার কোষে বেশি সংক্রমিত হয়। তাই এটি ফুসফুসের গভীর কোষের চেয়ে গলার কোষে আরও সহজে বৃদ্ধি পায়।

এই গবেষণাটি প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও জানান অধ্যাপক দীনান পিলে।

এদিকে, ওমিক্রন নিয়ন্ত্রণ ও খারাপ আবহাওয়ার কারণে বছরের প্রথম দিন অন্তত ২ হাজার ৬০০ ফ্লাইট বাতিল করেছে যুক্তরাষ্ট্র। রোববার ১ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

করোনা নিয়ন্ত্রণে ইউরোপের দেশ ফ্রান্স সামাজিক মেলামেশার ক্ষেত্রে নতুন বিধিনিষেধ দিয়েছে। এর মধ্যে রয়েছে থিয়েটার, বার, স্টেডিয়াম ও গণপরিবহনে যাওয়ার ক্ষেত্রে টিকার সনদ অথবা হেলথ পাস লাগবে।

একইভাবে করোনা নিয়ন্ত্রণে এশিয়ার দেশ চীনের শিয়ান শহরে চলছে কড়া লকডাউন।