• জানুয়ারি ৯, ২০২২
  • শীর্ষ খবর
  • 324
মেলায় কালি দিয়ে মেয়াদোত্তীর্ণের তারিখ ঢেকে পণ্য বিক্রি

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প-পণ্য মেলায় অনুমোদনহীন, মোয়াদোত্তীর্ণ কসমেটিক্স এবং অস্বাস্থ্যকর খাবার বিক্রির প্রমাণ পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এজন্য চারটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৩৬ হাজার টাকা জরিমানা করেছে সংস্থাটি।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে জেলা শহরের নিউফিল্ডে মেলায় অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা। হবিগঞ্জ সদর মডেল থানা পুলিশের একটি দল অভিযোগে সহযোগিতা করে।

অভিযানের সময় মেলায় সুমন কসমেটিক্স নামে প্রতিষ্ঠানটিতে দেখা যায়, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমতি ছাড়া পণ্য বিক্রি করছে। মেয়াদোত্তীর্ণ ও লেভেলহীন ছোট একেক কৌটা পাউডারের মূল্য নেওয়া হচ্ছে হাজার টাকার বেশি। সেখানে শতাধিক মেয়াদোত্তীর্ণ কসমেটিক্স পাওয়া গেছে। এগুলোর মধ্যে মেয়াদোত্তীর্ণের তারিখ কালো কালি দিয়ে ঢাকা ছিল। এজন্য প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে হাবিব ড্রাই ফুডকে ২ হাজার, অস্বাস্থ্যকর পরিবেশ ও মূল্য তালিকা না থাকায় হিমু ঢাকা ফুসকা হাউজকে ৪ হাজার এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে জান্নাত এন্টারপ্রাইজকে আরও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে হবিগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক দেওয়ান মিয়াসহ মেলা কর্তৃপক্ষের কয়েকজন উপস্থিত ছিলেন।

ভোক্তা অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা বলেন, মেয়াদোত্তীর্ণ কসমেটিক্সগুলো জনস্বাস্থ্যের জন্য হুমকি। মেলায় এ ধরনের বিপুল পরিমাণ পণ্য পাওয়া গেছে। জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর মালিককে সতর্ক করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে এগুলো বিক্রি করলে তাদের পুনরায় জরিমানা করা হবে।