• জানুয়ারি ১৮, ২০২২
  • জাতীয়
  • 240
শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও তো সংক্রমিত হবে, শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্কঃ করোনা ভাইরাসের সংক্রমণ বাড়লেও এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবা হচ্ছে না বলে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আমরা এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না। এমন হারে ছড়িয়ে পড়ছে, এটা তো সব জায়গায়—শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও তো সংক্রমিত হবে।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চতুর্থ অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসানসহ দুই মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না। এমন হারে ছড়িয়ে পড়ছে, এটা তো সব জায়গায়—শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও তো সংক্রমিত হবে।

তিনি বলেন, আমাদের কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে কিছু সংক্রমণ হয়েছে। তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে বা আইসোলেশন সেন্টারে পাঠানো হয়েছে, সে ব্যবস্থা করা হয়েছে।

এখন পর্যন্ত ঠিক আছে, আমরা পর্যবেক্ষণ করছি।
শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আগেও বসেছি। হয়তো আগামী দুই-একদিনের মধ্যে আবার বসবো।

সংক্রমণের হার কত হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে—এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, সংক্রমণের হার আমরা যেটা দেখি—কতগুলো পরীক্ষা হচ্ছে, তার মধ্যে কতজন পাওয়া যাচ্ছে। আমরা তো কমিউনিটি রেটটা সেভাবে পাচ্ছি না। এখন অনেকেই মনে করছেন—ওমিক্রন, এটা তো কোনো বিষয় না, এটাতে মৃত্যু ঝুঁকি নেই, কাজেই স্বাস্থ্যবিধি মানার প্রয়োজন নেই। আমাদের দেশে ওমিক্রনের চেয়ে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এটিতে মৃত্যু ঝুঁকি আছে, কাজেই আমরা যেন স্বাস্থ্যবিধিটা মেনে চলি।